শিক্ষাঙ্গন

জাবির দায়িত্বে দেশের প্রথম নারী উপাচার্য

শীর্ষবিন্দু নিউজ: বাংলাদেশের প্রথম নারী উপাচার্য হিসাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দায়িত্ব পেলেন নৃ-বিজ্ঞানের অধ্যাপক ফারজানা ইসলাম। সিনেটের দেয়া উপাচার্য প্যানেল থেকে তাকেই ওই পদে নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, অধ্যাপক ফারজানাকে চার বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

একই আদেশে অধ্যাপক এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং পদার্থ বিজ্ঞানের অধ্যাপক আবুল হোসেনকে দেয়া হয়েছে উপ উপাচার্যের দায়িত্ব। নিয়োগ পাওয়ার খবরে অধ্যাপক ফারজানা বলেন, আমি দায়িত্ব পেয়েছি। আমরা দল-মত নিবিশেষে সকলে মিলে জাহাঙ্গীরনগরকে একটি সুন্দর বিশ্ববিদ্যালয় হিসাবে গড়ে তুলব।

অধ্যাপক ফারজানা এমন এক পদে দায়িত্ব পেলেন- যে পদ নিয়ে গত দুই বছরে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে বার বার শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। গত বছরের অধিকাংশ সময়ই কার্যত অচল ছিল সাভারে অবস্থিত দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়টি। ২০১২ সালের জানুয়ারি মাসে ইংরেজি বিভাগের শিক্ষার্থী জুবায়ের আহমেদ হত্যার বিচার দাবি এবং ঢালাওভাবে শিক্ষক নিয়োগের প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অধ্যাপক শরীফ এনামুল কবির উপাচার্য পদ ছাড়েন। ওই বছরের ২০ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে দায়িত্ব পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনোয়ার হোসেন।

অধ্যাপক কবির উপাচার্য পদ ছাড়লেও ২০১২ সালের ২০ জুলাই উপাচার্ প্যানেল নির্বাচনে লড়ে তিনি সর্বোচ্চ ভোট পেয়েছিলেন। ফলে রাষ্ট্রপতি দ্বিতীয় অবস্থানে থাকা অধ্যাপক আনোয়ারকে উপাচার্য পদে নিয়োগ দিলেও সিনেটের কর্তৃত্ব কার্যত অধ্যাপক কবিরের হাতেই থেকে যায়। এরপর বিভিন্ন দাবিতে শিক্ষকদের লাগাতার আন্দোলনের মুখে গত ৫ ডিসেম্বর পুলিশ পাহারায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়েন অধ্যাপক আনোয়ার। ক্যাম্পাসের বাইরে থেকেই গত ১৩ জানুয়ারি পদত্যাগ করেন তিনি।

রাষ্ট্রপতি তার পদত্যাগপত্র গ্রহণ করলে জ্যেষ্ঠ উপ-উপাচার্য অধ্যাপক এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ দেয় সরকার।৩০ দিনের মধ্যে সিনেটের বিশেষ সভা ডেকে উপাচার্য প্যানেলে নাম প্রস্তাব করতে বলা হয়। সে অনুযায়ী গত ২০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় সিনেট ভোটাভুটির মাধ্যমে অধ্যাপক ফারজানা ইসলাম, অধ্যাপক আবুল হোসেন ও অধ্যাপক আমির হোসেনের নাম প্রস্তাব করে। ভোটাভুটিতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল হোসেন ও নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষক ফারজানা ৪০ ভোট এবং অর্থনীতির অধ্যাপক আমির ৩৩ ভোট পান। পরে লটারির মাধ্যমে ফারজানা ইসলামকে প্রথম ঘোষণা করা হয়।

সাবেক রাষ্ট্রপতি ইয়াজদ্দিন আহমেদের স্ত্রী অধ্যাপক আনোয়ারা বেগম এর আগে বেসরকারি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করলেও রাষ্ট্রায়ত্ত কোনো বিশ্ববিদ্যালয় এর আগে কোনো নারী উপাচার্য পায়নি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close