Featuredবানিজ্য

প্রাণের মানসম্পন্ন গুঁড়া হলুদ এখন বাজারে

শীর্ষবিন্দু নিউজ: আবারো বাজারে ফিরে এসেছে মানসম্পন্ন প্রাণ গুঁড়া হলুদ। এই হলুদ সম্পূর্ণ সীসামুক্ত ও নিরাপদ। তাই ভোক্তারা এখন নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন প্রাণের হলুদ। বাজারে হরেক ব্র্যান্ডের গুঁড়া হলুদ থাকলেও মানে-গুণে প্রাণের হলুদ একেবাবেরই আলাদ, উন্নত। রাঁধুনীদের কাছেও খুব পিয় এই হলুদ। কিন্তু, বাজারে প্রাণের হলুদ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় ভোক্তাদের মন ছিলো বেজায় খারাপ। তাই বাজারে হলুদটি আবারো ফিরে আসায় ক্রেতারাও এখন দারুণ খুশি।

নগরীর বাজারগুলোতে গিয়ে ভোক্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, পুরনো ক্রেতারা আবারো প্রাণের হলুদ কিনতে শুরু করেছেন। ক্রেতারা বলছেন, প্রাণ সীসামুক্ত হলুদ বাজারে সরবরাহ করায় তারা খুব খুশি। সম্প্রতি আমেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) প্রাণের উৎপাদিত গুঁড়া হলুদের কিছু ব্যাচে সীসার উপস্থিতি লক্ষ করে। তাই জনস্বার্থের কথা চিন্তা করে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের বাজার থেকে সব প্যকেটজাত হলুদ প্রত্যাহার করে নেয় প্রাণ।

পরে বিএসটিআই এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে প্রাণ ওই হলুদ নষ্ট করে দেয়। হলুদে সীসার উপস্থিতি নিয়ে প্রাণ অনেক গবেষণা করে। গবেষণা থেকে প্রাণ কর্তৃপক্ষ জানতে পারে, যেখানে হলুদ চাষ হচ্ছে সেখানকার মাটি ও পানিতে সীসার উপস্থিতি বেশি। যাদের কাছ থেকে হলুদ সংগ্রহ করা হচ্ছে, সেই সব মধ্যস্বত্ত্বভোগী, সরবরাহকারী এবং ব্যবসায়ীরা আস্ত হলুদের বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধির জন্য রং ব্যবহার করেন। এ কারণেই হলুদে সীসার উপস্থিতি পাওয়া গেছে।

প্রাণ কর্তৃপক্ষ জানায়, ভোক্তাদের কাছে সীসামুক্ত ও নিরাপদ হলুদ সরবরাহের জন্য প্রাণ কাঁচামাল সংগ্রহ থেকে শুরু করে উৎপাদনের প্রতিটি পর্যায়ের কার্যক্রমকে নতুন করে ঢেলে সাজিয়েছে। প্রাণ এখন চুক্তিভিত্তিক চাষীদের কাছ থেকে হলুদ সংগ্রহ করছে, কোনো মজুদদারের কাছ থেকে হলুদ সংগ্রহ করছে না। যেখানে হলুদ চাষ হচ্ছে সেখানকার মাটি, পরিষ্কার করার পানি এবং সিদ্ধ আস্ত হলুদ পরীক্ষার পর এখন সংগ্রহ করা হচ্ছে।

এরপর বিশ্বের সবচেয়ে আধুনিক পালভারাইজেশন প্রক্রিয়ায় হলুদ গুঁড়া করার পর প্রতিটি ব্যাচ বিএসটিআই এবং দেশি-বিদেশি পরীক্ষাগারে পরীক্ষা করে বাজারজাত করা হচ্ছে। মান রক্ষার এই ধারাবাহিকতার ফলে ইতোমধ্যেই প্রাণ গুঁড়া হলুদ বাংলাদেশে বাজারজাত শুরু হয়েছে। রপ্তানি শুরু হয়েছে যুক্তরাষ্ট্রেও। সাময়িক বিচ্যুতি এবং ভুলের জন্য প্রাণ ভোক্তাদের কাছে দুঃখ প্রকাশ করেছে। আগামীতে সম্পূর্ণ সীসামুক্ত এবং নিরাপদ হলুদ বাজারজাত করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছে প্রাণ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close