ইউরোপ জুড়ে

রাশিয়ার সঙ্গে যোগ দেওয়ার পক্ষে ক্রিমীয় এমপিদের ভোট

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপের সংসদ সদস্যরা রাশিয়ার সঙ্গে একীভূত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। তবে তাদের এ রায় চূড়ান্ত হবে ১৬ মার্চ অনুষ্ঠেয় ক্রিমিয়ার মর্যাদা নিয়ে গণভোটে। তবে গণভোট আয়োজনকে অসাংবিধানিক হিসেবে উল্লেখ করেছেন কেন্দ্রীয় সরকারের একমন্ত্রী।

ক্রিমিয়ার জনগোষ্ঠীর অধিকাংশই রুশ নৃ-গোষ্ঠী। ধারণা করা হচ্ছে, গণভোটে রুশ নৃ-গোষ্ঠী রাশিয়ার সঙ্গে একীভূত হওয়ার পক্ষে রায় দেবেন। ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্তর ইয়াকোনুভিচ ক্ষমতাচ্যুত হওয়ার পর গত কয়েকদিন ধরে ক্রিমিয়া কার্যত রুশ বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ক্রিমিয়ার ভোটের ব্যাপারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবগত করা হয়েছে। ক্রিমীয় পার্লামেন্ট সূত্রের বরাতে বিবিসি জানিয়েছে, রাশিয়ার অংশ হওয়ার ব্যাপারে নিজেদের আবেদনে মস্কোর সাড়ার জন্য অপেক্ষা করছে ক্রিমীয় পার্লামেন্ট।

ইউক্রেনের ২০০১ সালের জনসংখ্যা জরিপ মতে, স্বায়ত্তশাসিত ক্রিমিয়ার সাড়ে ৫৮ শতাংশ জনগোষ্ঠী রুশ, ২৪.৪ শতাংশ ইউক্রেনীয় ও ১২.১ শতাংশ ক্রিমীয় তাতার নৃ-গোষ্ঠীভুক্ত। ইউক্রেনে রুশ সৈন্যের উপস্থিতি নিয়ে পাল্টা পদক্ষেপ নেওয়ার ব্যাপারে ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে ইউক্রেনের নেতাদের বৈঠকে বসার আগে এ ঘোষণা দিল ক্রিমিয়ার পার্লামেন্টে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close