বানিজ্য

বস্ত্র শিল্পের উন্নয়নে বড় ভূমিকা রাখছে প্রকৌশলীরা

শীর্ষবিন্দু নিউজ: বাংলাদেশে বৈদেশিক মুদ্রার বড় অংশ আসছে বস্ত্রশিল্প থেকে। এ শিল্পের ক্রমবর্ধমান উন্নয়নে বিশাল ভূমিকা রাখছে প্রকৌশলীরাই। ভালো কর্ম পরিবেশ পেলে দেশের প্রকৌশলীরা এ শিল্পকে শীর্ষস্থানে নিয়ে যেতে পারবে। বৃহস্পতিবার গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের পঞ্চম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে আলোচকরা এ কথা বলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডুয়েটের অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, অধ্যাপক গনেশ চন্দ্র সাহা, সিরাজুল হক মোল্লাহ প্রমুখ। বস্ত্র বিশেষজ্ঞ এবং তালহা ফেব্রিক্স লিমিটেডের জেনারেল ম্যানেজার (জিএম) মঞ্জুর আহমেদ মজুমদার বলেন, বর্তমানে রপ্তানির ৭৯ শতাংশ আয় আসছে বস্ত্রখাত থেকে। বস্ত্রখাতের প্রকৌশলীরা একদিকে যেমন মালিকের স্বার্থ রক্ষা করছেন, তেমনি দেশ এবং মেহনতি শ্রমিকের স্বার্থও রক্ষা করছেন।

তিনি বলেন, বর্তমানে আমাদের দেশে মেধাবী প্রকৌশলী থাকা সত্ত্বেও বিদেশ থেকে বেশি বেতনে প্রকৌশলী আনা হয় এটা দুঃখজনক। দেশের প্রকৌশলীরা সামগ্রিক পরিবেশ বুঝে যেভাবে কাজ করতে পারবেন বিদেশি প্রকৌশলীরা সেভাবে পারবেন না বলেও দাবি করেন তিনি।

তিনি বলেন, বিশ্ববাজারে আমাদের শীর্ষে অবস্থান করতে হলে পণ্যের গুণগত মান বাড়াতে হবে। আমরা আমাদের গুণগতমান দিয়ে বিশ্বের সেরা হতে পারি। ডুয়েটের টেক্সটাইল বিভাগের চেয়ারম্যান ড. আবদুস শহীদ বলেন, দেশের প্রকৌশলীদেরকে আমাদের মূল্যায়ন করতে হবে।  বর্তমানে এ বিষয়ে উচ্চতর শিক্ষা আরও বিস্তৃত হচ্ছে। তিনি বলেন, ডুয়েট থেকে যারা বের হয়েছেন তারা ইতোমধ্যে পেশাগত জীবনে সফলতার চিহ্ন রেখেছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close