যুক্তরাষ্ট্র জুড়ে

ইউক্রেন সঙ্কট সমাধানে ওবামা-পুতিন ফোনালাপ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সহিংসতা নয়, কূটনৈতিকভাবে ইউক্রেন সঙ্কট সমাধান করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার পুতিনের সঙ্গে ঘন্টাব্যাপী টেলিফোন আলাপে ওবামা এ আহ্বান জানান।

বিশ্বের দুই শীর্ষ নেতার ফোনালাপ সম্পর্কে এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়, ক্রিমিয়ায় রাশিয়ার পদক্ষেপ ইউক্রেনের সার্বভৌমত্ব লঙ্ঘনের সামিল। ওবামা বলেন, কিয়েভ ও মস্কোর মধ্যে আলোচনার মাধ্যমে ইউক্রেন ইস্যুতে সহজ সমাধান ছিল। তাতে আন্তর্জাতিক পর্যবেক্ষক দল পাঠিয়েও ইউক্রেন ও রাশিয়ান বাহিনী তাদের ঘাঁটিতে ফিরিয়ে নেবার ব্যবস্থা করা যেত।

ক্রেমলিন জানিয়েছে, ওবামার এমন আহ্বানের জবাবে পুতিন বলেছেন, ইউক্রেন বিষয়ে তাদের মতৈক্য যেন দুই দেশের চুক্তির ওপর প্রভাব না পড়ে। ইউক্রেন ইস্যুতে ওবামা ও পুতিনের মধ্যে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এটা দ্বিতীয় টেলিফোন কথোপকথন। এর আগে ২ মার্চ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে ৯০ মিনিটের আলাপ হয় ওবামার। ঐসময় ওবামা ক্রিমিয়ায় হামলা করলে রাশিয়াকে চরম মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন। পাশাপাশি ক্রিমিয়ার মধ্য ঘাঁটি থেকে সৈন্য ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিকে, ৭ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত রাশিয়ায় অনুষ্ঠিতব্য সুচি শীতকালীন প্যারা অলিম্পিকে অংশ নিতে দল পাঠাবে কিনা-এ বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইউক্রেন। রাশিয়ার কৃষ্ণ সাগরে শুক্রবার দিন শেষে ওই সুচি শীতকালীন প্যারাঅলিম্পিক খেলা শুরু হওয়ার কথা রয়েছে। যদিও এরইমধ্যে বহু বিদেশি অতিথি তা বয়কট করেছে। ওদিকে, মস্কো থেকে ইউরোপে প্রবেশেও কড়ারোপ করে ব্রাসেলসে রাশিয়ার সঙ্গে বৈঠক বাতিল করেছে ই.ইউ নেতারা।

এর আগে বৃহস্পতিবার ওয়াশিংটনে ইউক্রেন ও রাশিয়ার সরকারি কর্মকর্তাদের ভিসা প্রদানে কড়ারোপ করে যুক্তরাষ্ট্র। ক্রিমিয়ার সংসদ সদস্যরা রাশিয়ার সঙ্গে একীভূত হতে পার্লামেন্টে ভোট দেয়ার পর যখন তীব্র উত্তেজনা চলছে তখনই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে এমন তর্কযুদ্ধের বিষয়টি আসল।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close