যুক্তরাষ্ট্র জুড়ে

মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রুশ কতৃপক্ষের হুঁশিয়ারি

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ক্রিমিয়া সঙ্কট ঘিরে যে কোনো হঠকারী ও অবিবেচনাপ্রসূত নিষেধ‍াজ্ঞা আরোপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে টেলিফোন কথোপকথনকালে এ সতর্কবার্তা দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌ বহরের অবস্থানও ক্রিমিয়ার সেভাস্তোপল বন্দরে।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন মস্কোর বিরুদ্ধে অবরোধ ও নিষেধাজ্ঞা আরোপ বুমেরাং হয়ে যুক্তরাষ্ট্রকেই আঘাত করবে। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এ ব্যাপারে এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেন, রাশিয়া এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বার্থ রক্ষ‍া করবে এমন কূটনৈতিক সমাধানের ওপরই জোর দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

এছাড়া ক্রিমিয়া সঙ্কট নিরসণে কেরি এবং ল্যাভরভ উভয়ই আলাপ আলোচনা অব্যাহত রাখার পক্ষে একমত হন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। সম্প্রতি ব্যাপক গণবিক্ষোভের মুখে রাজধানী কিয়েভ থেকে পালিয়ে যান ইউক্রেনের মস্কোপন্থি প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচ। পরবর্তীতে দেশটির শাসনভার গ্রহণ করে পার্লামেন্টের স্পিকার ওলেকসান্দার তারকিনোভের নেতৃত্বাধীন পশ্চিমাপন্থি একটি অন্তবর্তী সরকার।

এর পরপরই ইউক্রেনের স্বায়ত্বশাসিত ক্রিমিয়া উপদ্বীপের নিয়ন্ত্রণ গ্রহণ করে রুশপন্থিরা। এমনকি রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার একীভূতকরণের লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করে সেখানকার পার্লামেন্ট। ক্রিমিয়ার রুশপন্থিদের আহ্বানে সাড়া দিয়ে রাশিয়াও তাদের সমর্থনে যে কোনো পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করে। এ পরিস্থিতিতে নতুন মাত্রা পায় ইউক্রেন সঙ্কট। ইউক্রেনে রুশভাষীরা সংখ্যালঘু হলেও ক্রিমিয়ার ৬২ শতাংশ লোক রুশভাষী ও রুশ বংশোদ্ভূত। এছাড়া ইউক্রেনের সঙ্গে অতীত চুক্তির আওতায় ক্রিমিয়ায় রাশিয়ার সেনা, নৌ ও বিমান ঘাঁটি রয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close