আরববিশ্ব জুড়ে

ফেসবুক ইউটিউব বন্ধ হচ্ছে তুরস্কে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তায়েপ এরদোগান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার সরকার যেকোনো সময় দেশটিতে সামাজিক গণমাধ্যম ফেসবুক ও ইউটিউব বন্ধ করে দিতে পারে। অবশ্য এ ঘোষণার পরই দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ গুল বলেছেন, এ ধরনের নিষেধাজ্ঞার কোন প্রশ্নই আসে না। হুমকি সত্ত্বেও প্রধানমন্ত্রী এরদোগানের বিরুদ্ধে বারবার এসব সামাজিক গণমাধ্যমে বিভিন্ন দুর্নীতির অভিযোগ প্রচার করা হচ্ছে।

এরদোগানের অভিযোগ, বিরোধী শক্তি এসব সামাজিক গণমাধ্যম ব্যবহার করে তার সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। শুক্রবার এটিভিতে সম্প্রচারিত হওয়া এক বক্তৃতায় এরদোগান বলেছেন,  ইউটিউব ও ফেইসবুককে সব ধরনের অনৈতিক ও গুপ্তচরবৃত্তির মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে। তাই এসব গণমাধ্যমকে ছাড় দেওয়ার কোনো প্রশ্ন আসে না।

তাছাড়া, বড় অঙ্কের টাকা আত্মসাতের ঘটনায় জড়িত থাকার একটি ঘটনায় প্রধানমন্ত্রী ও তার ছেলের ফোনের কথোপকথনও এতে ছাড়া হয়েছে। আগামী ৩০ মার্চ প্রধানমন্ত্রীর একে পার্টি স্থানীয় নির্বাচনের মুখোমুখি হচ্ছে। এ নির্বাচনকে সামনে রেখে আরও ব্যাপকভাবে প্রচার-প্রচারণা বাড়ছে।

গত মাসে একে পার্টি নেতৃত্বাধীন সরকার দেশটির পার্লামেন্টে একটি আইন পাশ করেছে। যাতে বলা হয়েছে, তুরস্কের টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষ আদালতের অনুমোদন ছাড়াই যেকোন ওয়েবসাইট বন্ধ করতে পারবে। পরে অবশ্য ওই সিদ্ধান্তের প্রতিবাদে ইস্তামবুলে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close