এশিয়া জুড়ে

আফগান ভাইস প্রেসিডেন্টের জীবনাবসান

শীর্ষবিন্দু নিউজ: আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ কাশিম ফাহিম আর নেই। রোববার ৫৭ বছর বয়সে অসুস্থতার কারণেই তার মৃত্যু হয় বলে সরকারি এক মুখপাত্র জানিয়েছেন। তার মৃত্যুতে গভীর শোক জ‍ানিয়ে তিন দিন দেশটিতে রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এসময় জাতীয় পতাকা অর্নমিত করা হবে। আহমেদ শাহ মাসুদের পর তালেবানদের বিরুদ্ধে উত্তরাঞ্চলীয় জোটের গুরুত্বপূর্ণ নেতা ছিলেন তিনি।

তিনি তাজিক উপজাতী ক্ষুদ্রগোষ্ঠীর নেতা ও সাবেক যুদ্ধপ্রভু হিসেবে তাকে বিবেচনা করা হয়। যিনি ২০০১ সালে তালেবানদেরকে ক্ষমতাচ্যুত করতে ব্যাপক ভূমিকা পালন করেছিলেন। ২০০৯ সালে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবার আগে তিনি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতেন। তার মৃত্যুর পর আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই এক বিবৃতিতে গভীর শোক জানিয়ে বলেছেন, তিনি একজন প্রকৃত দেশপ্রেমিক ছিলেন। তার মৃত্যুতে দেশর বড় ধরনের ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

এর আগে ২০০৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় তাকে হত্যার উদ্দেশ্যে তালেবানরা গুলি ও রকেট হামলা চালিয়েছিল তার গাড়ি বহরে। তখন অল্পের জন্য তিনি বেঁচে যান। আগামী ৫ এপ্রিলের প্রেসিডেন্ট নির্বাচনের  আগে তিনি মারা গেলেন। তার মৃত্যুতে দেশের রাজনৈতিক উন্নতিতে বড় ধরনের শূন্যতা তৈরি হবে বলেও মনে করছেন প্রেসিডেন্ট প্রার্থী হেদায়েত আমিন আরসালা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close