এশিয়া জুড়ে

লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী ঘোষণা

শীর্ষবিন্দু ‍ুনিউজ: আসন্ন ১৬তম লোকসভা নির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। শনিবার প্রথম দফায় প্রকাশিত এ প্রার্থী তালিকায় রয়েছেন দলের সভানেত্রী সোনিয়া গান্ধী, ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী সহ ১৯৪ জন প্রার্থীর নাম। তাদের মধ্যে নারী ২৮ জন।

কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটির পক্ষ থেকে বলা হয়, সোনিয়া গান্ধীর নেতৃত্বে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটি এই প্রার্থী তালিকা চূড়ান্ত করেছেন। ৭ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত ভারতে ৫৪৩টি লোকসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।ফল ঘোষণা করা হবে ১৬ মে। এবারের লোকসভা নির্বাচনে ৮১ কোটি ৪৬ লাখ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে।
ঘোষিত ১৯৪ প্রার্থীর মধ্যে শতকরা ৩৫ জনের বয়স ৫০ বছরের নিচে এবং ১৫ ভাগ নারী। এবারের লোকসভা নির্বাচনে সোনিয়া গান্ধী রায়বেরেলি এবং রাহুল গান্ধী আমেথি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কংগ্রেসের প্রার্থী তালিকায় রয়েছেন ভোজপুরি সিনেমার তারকা রাভি কিশেন, উড়িয়া অভিনেত্রী অপরাজিতা মোহান্তি, ক্রিকেটার মোহাম্মদ কাইফ, অটল বিহারি বাজপেয়ীর ভাইঝি করুণা শুক্লা এবং বিচারপতি হানুমানথাপ্পা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close