জাতীয়

মন্ত্রিসভায় হজ প্যাকেজ অনুমোদন: এবার খরচ তিন থেকে সাড়ে তিন লাখ টাকা

শীর্ষবিন্দু নিউজ: দুটি প্যাকেজের আওতায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকায় চলতি বছর ১০ হাজার মুসলমানকে হজে যাওয়ার সুযোগ দেবে বাংলাদেশ সরকার। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে খরচ পড়বে সর্বনিম্ন ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা, যার সুযোগ পাবেন ৯১ হাজার ৭৫৮ জন। সব মিলিয়ে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ এক হাজার ৭৫৮ জন এ বছর হজ করতে পারবেন। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০১৪ সালের হজ প্যাকেজ অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের জানান, গতবারের মতো এবারো সরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ থাকছে। এক নম্বর প্যাকেজে মোট খরচ হবে ৩ লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা। দ্বিতীয় প্যাকেজে খরচ হবে ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। দুটি প্যাকেজের সঙ্গে কোরবানীর খরচ হিসেবে বাড়তি ৫০০ সৌদি রিয়াল যোগ হবে। সরকারি এসব প্যাকেজে থাকা-খাওয়াসহ অন্যান্য সুবিধা থাকছে। দুটি প্যাকেজের মধ্যে পার্থক্য হচ্ছে বাড়ি ভাড়ায়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ফ্লোর প্রাইস (সর্বনিন্ম) ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর প্রথম প্যাকেজে খরচ পড়ে তিন লাখ ৪৭ হাজার ২৭ টাকা। আর দ্বিতীয় প্যাকেজে দুই লাখ ৭৮ হাজার ৭৪২ টাকা। এর বাইরে ছিল কোরবানির খরচ।

সচিব জানান, ২০১৫ সাল পর্যন্ত হেরেম শরীফের সংস্কারকাজ চলায় এবার সৌদি আরব সরকার বাংলাদেশের হজের কোটা ২০ শতাংশের মতো কমিয়ে দিয়েছে। ফলে গতবারের চেয়ে কম লোক এবার বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পাবেন। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে গতবার মোট একলাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজে যাওয়ার সুযোগ পান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close