ইউরোপ জুড়ে

যুদ্ধে জড়াতে আগ্রহী নয় রাশিয়া

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: রাশিয়া জাতিসংঘকে জানালো তারা ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায়না। তবে গণভোটের মাধ্যমে ক্রিমিয়ার জনগণের স্বাধীন মত গ্রহণের পক্ষে তারা। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে এমন বক্তব্যই তুলে ধরেন জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভিটালি চুরকিন। ইউক্রেনের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আর্সেনি ইয়াতসেনইউক এর সরাসরি প্রশ্নের জবাবে ভিটালি চুরকিন এ কথা বলেন।

ইয়াতসেনইউক নিরাপত্তা কাউন্সিলে বলেন, আমাদের দেশ রাশিয়ার আগ্রাসনের শিকার। রাশিয়া যা করছে তা জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক চুক্তির বিরোধী। তবে আমি বিশ্বাস করি এখনো শান্তিপূর্ণ উপায়ে বিরোধ মীমাংসা সম্ভব। আর রাশিয়াকে সরাসরি আলোচনার আহবান জানাই।

উল্লেখ্য, রাশিয়ান ফেডারেশনে যোগ দেয়ার পক্ষে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে ইউক্রেনের দাক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়ার এমপি’রা। এ সিদ্ধান্তের ব্যাপারে জনগণের রায়ের জন্য ১৬ মার্চে গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইউক্রেইনের অন্তর্বর্তী সরকার বলছে, এ ধরনের যে কোনো ভোটই অসাংবিধানিক। রাশিয়া আলোচনার সম্ভাব্য সকল পথ বন্ধ করে দিয়েছে। তারা ক্রিমিয়া নিয়ে যা করছে তা বিশ্বশান্তির প্রতি লজ্জা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close