অর্থনীতি

সৌরখাত থেকে বিদ্যু‍ৎ আসবে পাঁচ শতাংশ

শীর্ষবিন্দু নিউজ: ২০১৫ সালের মধ্যে মোট বিদ্যুতের পাঁচ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি থেকে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সাপ্তাহিক পত্রিকা এ্যানার্জি ও পাওয়ার আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

নসরুল হামিদ বলেন, ২০১৫ সালের মধ্যে পাঁচশ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার কিছু নীতিমালা তৈরি করলেও সৌর বিদ্যুৎ ব্যবহার করতে আইনগতভাবে কাউকে বাধ্য করা হয়নি। শহর ও গ্রাম নির্দিষ্ট করে সৌর বিদ্যুৎ ব্যবহারের প্রয়োজনীয়তা মানুষকে বোঝাতে পারলেই গ্রাহক সংখ্যা বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

সৌর বিদ্যুৎ ব্যবহারকারী এবং সৌর বিদ্যুৎ ব্যবহার বৃদ্ধিতে যারা অবদান রাখবেন তাদের সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়েও আলোচনা অব্যাহত রয়েছে বলে জানান তিনি। বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েট কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. ইজাজ হোসেন। বক্তব্য রাখেন জ্বালানি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তাপস কুমার ‍রায়, রিহাব’র ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভুঁইয়া, এফবিসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হেলাল উদ্দিন, ডিপিডিসি’র ম্যানেজিং ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোহাম্মদ নজরুল হাসান প্রমুখ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close