ইউরোপ জুড়ে

ক্রিমিয়া ইস্যুতে নিষেধাজ্ঞার কবলে রাশিয়া

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ক্রিমিয়া ইস্যুতে রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর আগে ১১ জন্য কর্মকর্তার ভ্রমন নিষেধাজ্ঞা এবং ব্যাংক হিসাব জব্দ করা হয়েছিল। এবার আরো বেশ কয়েকজন কর্মকর্তরা এবং রাশিয়ান ব্যাংক নিষেধাজ্ঞা আওতায় আনা হয়েছে। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক ঘোষণায় নতুন এ নিষেধাজ্ঞার কথা জানান।

ঘোষণায় ওবামা বলেন, ইউক্রেনের দক্ষিণ ও উত্তরাঞ্চলে যা হচ্ছে তা যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে। পরে রাশিয়ার ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের জন্য একটি নির্বাহী আদেশে তিনি স্বাক্ষর করেন। ইতোমধ্যে ইউরোপীয় নেতারা চলমান সঙ্কট সমাধানে ব্রাসেলসে পৌছেছেন। মার্কিন প্রেসিডেন্ট ওবামা যে এগারোজন কর্মকর্তার সম্পদ জব্দের ঘোষণা দিয়েছেন তাদের তালিকায় ছিলেন রুশ একজন উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন, প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ এক সহযোগী, ক্রাইমিয়ার নতুন রুশপন্থি নেতা সের্গেই আকসিয়োনভ এবং ইউক্রেনের ক্ষমতাচ্যুত নেতা ভিক্টর ইয়ানুকোভিচ।

জার্মান প্রেসিডেন্ট এঙ্গেলা মার্কেল বলেন, উত্তেজনা বৃদ্ধি পেলে ইইউ আরো নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে প্রস্তুত। এর আগে ক্রিমিয়ার সংসদে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতার ঘোষণা আসার পরপরই রাশিয়া ও ইউক্রেনের বেশ ক’জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। এসব রাজনীতিক এবং কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একইসাথে যুক্তরাষ্ট্র ও ইউরোপে তাদের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close