এশিয়া জুড়ে

এমএইচ৩৭০ এর সঙ্গে কন্ট্রোল টাওয়ারের কথোপকথন প্রকাশ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ২৩৯ আরোহীবাহী নিখোঁজ হওয়া মালয়েশীয় উড়োজাহাজের সঙ্গে কন্ট্রোল টাওয়ারের কথোপকথন প্রকাশ হয়েছে। কথোপকথনের প্রতিলিপিতে দেখা গেছে, এমএইচ ৩৭০ থেকে ১টা ১৯ মিনিট ২৯ সেকেন্ডে সবশেষ বার্তা দিয়েছিল।

রানওয়েতে অবস্থান করা থেকে রাডার থেকে হারিয়ে যাওয়ার আগ পর্যন্ত ৫৩ মিনিট এমএইচ ফ্লাইটের ককপিটের সঙ্গে কথোপকথন চালায় কন্ট্রোল টাওয়ার।

৮ মার্চ মালয়েশীয় সময় ৩৬ মিনিট ৩০ সেকেন্ডে প্রথমে এমএইচ ৩৭০ উড়োজাহাজ কন্ট্রোল টাওয়ারকে (এটিসি) প্রথম বার্তা পাঠায়।

এমএইচ ৩৭০ থেকে বলা হয়, এটিসি, এটা এমএইচ৩৭০, শুভ সকাল। এর উত্তরে এটিসি বলে, শুভ সকাল, এমএইচ ৩৭০। এটা কেএল (কুয়ালালামপুর) কন্ট্রোল টাওয়ার। অনুগ্রহ করে এ১০ ৩২আর  এ অবস্থান করুন।

এরপর ৩৬ মিনিট ৫০ সেকন্ডে এমএইচ৩৭০ থেকে বলা হয়, এ১০, এমএইচ৩৭০ এটা কপি করেছে।

৩৮ মিনিট ৪৩ সেকেন্ডে এটিসি’র বার্তা, এমএইচ৩৭০, অনুগ্রহ করে ৩২আর এ১০ থেকে রানওয়েতে অবস্থান করুন।

এ নির্দেশনার পর রানওয়েতে অবস্থান নেয় এমএইচ৩৭০ এবং তা এটিসিকে অবগত করে।

৪০ মিনিট ৩৮ সেকেন্ডে এমএইচ ৩৭০কে উ‌ড্ডয়নের অনুমতি দেয় এবং শুভরাত্রি বলে বিদায় নেয়।

৪২ মিনিট ৫ সেকেন্ডে কুয়ালালামপুর বিমানবন্দর ত্যাগ করে এমএইচ৩৭০। ৫ সেকেন্ড পর উড়োজাহাজের অবস্থান জানায় এটিসি। এমএইচ৩৭০কে এটিসির জানায়, ফ্লাইট আলটিটিউড ১৮০। নির্দেশনা অনুসরণ করুন এবং ডানে মোড় নিন, আইজিএআরআই ওয়েপয়েন্ট লক্ষ্য করুন।

এটিসির নির্দেশনামতো কাজ করে এমএইচ৩৭০। এরপর এমএইচ৩৭০ কুয়ালালামপুর রাডার ১৩২.৬ এ প্রবেশ করেছে বলে ৪২ মিনিট ৫২ সেকেন্ডে জানায় এটিসি।

এরপর প্রায় তিন মিনিট এটিসি ও এমএইচ৩৭০ এর মধ্যে কথোপকথন স্থগিত থাকে। ৪৬ মিনিট ৫১ সেকেন্ডে এমএইচ৩৭০ থেকে বলা হয়, কেএল এটিসি, এটি এমএইচ৩৭০।

উত্তরে এটিসি বলে, এমএইচ৩৭০ দয়া করে ফ্লাইট আলটিটিউড ২৫০ এ উঠুন। এর তিন সেকেন্ডের মধ্যে এমএইচ৩৭০ ফ্লাইট আলটিটিউড ২৫০ এ উঠছে বলে জানানো হয়।

এরপর তিন মিনিট পর এমএইচ৩৭০কে ফ্লাইট আলটিটিউড ৩৫০ এ উঠতে বলে এটিসি। ৫০ মিনিট ৯ সেকেন্ডে ফ্লাইট আলটিটিউড ৩৫০ এ উঠার পর তা এটিসিকে নিশ্চিত করে মালয়েশীয় এয়ারলাইনের উড়োজাহাজটি। ১টা ১ মিনিট ১৪ সেকেন্ডে ফ্লাইট আলটিটিউড ৩৫০ এ অবস্থান করে এমএইচ৩৭০। ৫ সেকেন্ডে পর এমএইচ৩৭০ এর সঙ্গে যোগাযোগ করে এটিসি।

সাড়ে ছয় মিনিট পর ১টা ৭মিনিট ৫৫ সেকেন্ডে এটিসির ডাকে সাড়া দেয় এমএইচ ৩৭০, বলে, এমএইচ৩৭০ ফ্লাইট আলটিটিড ৩৫০ এ অবস্থান করছে। ৫ সেকেন্ড পর আবারও এমএইচ৩৭০ এর দৃষ্টি আকর্ষণ করে এটিসি।

১টা ১৯ মিনিট ২৪ সেকেন্ডে কন্ট্রোল টাওয়ার হু চি মিন সিটি ১২০.৯ এর সঙ্গে যোগাযোগ করতে বলে শুভরাত্রি ‍জানিয়ে বিদায় নেয় এটিসি। ৬ সেকেন্ডের মাথায় এমএইচ৩৭০-’এর উত্তর , ‘সব ঠিক আছে। শুভরাত্রি।’

এরপর এমএইচ৩৭০ রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close