জাতীয়

বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণাই স্বীকৃত

শীর্ষবিন্দু নিউজ: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন বঙ্গবন্ধুই স্বাধীনতার ঘোষণা করেছেন। অন্য যে কেউ স্বাধীনতার ঘোষণা দিক না কেন তার আইনগত কোনো ভিত্তি নেই। একমাত্র বঙ্গবন্ধুর ঘোষণাই আইনে স্বীকৃতি পায়। কারণ ১৯৭০‘র নির্বাচনে জনগণ বঙ্গবন্ধুকে সে অধিকার দিয়েছে। মঙ্গলবার গণপূর্ত ভবনের সম্মেলন কক্ষে নকিয়া স্বাধীনতা উৎসব-২০১৪ উপলক্ষে আয়োজিত মুক্তিযুদ্ধের চেতনা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় করনীয় শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

নকিয়ার টাইটেল স্পন্সরে আলোচনা সভাটির আয়োজন করে ওয়ান্ডার্স মিডিয়া, ঢাকা সংস্কৃতি কেন্দ্র ও ফোকাস বাংলাদেশ। সওজ’র সাবেক প্রধান প্রকৌশলী ও ওয়ান্ডার্স মিডিয়ার উপদেষ্টা প্রকৌশলী মো. আবদুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ব বাঙ্গালী সম্মেলনের সভাপতি মো. আব্দুল খালেক, ওয়ান্ডার্স মিডিয়ার চেয়ারম্যান ও দুদকের সাবেক পরিচালক মোজাম্মেল হোসাইন খান, ঢাকা সাংস্কৃতিক কেন্দ্রের চেয়ারম্যান, ওয়ান্ডার্স মিডিয়ার সিইও মুহম্মদ আতা উল্লাহ খান প্রমুখ।

এ সময় মন্ত্রী বলেন, পাকিস্তান সৃষ্টির পর পশ্চিম পাকিস্তানিরা চেয়েছিলো উর্দু হবে রাষ্ট্র ভাষা। আমরা দাবি জানিয়েছিলাম উর্দুর পাশাপাশি বাংলাও রাষ্ট্র ভাষা হবে। তারা শোনেনি। আমরার দমে থাকিনি। বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করেছি। এখন বাংলা আন্তর্জাতিক মাতৃভাষা। স্বাধীনতা যুদ্ধের সময় একদল ধর্মের দোহাই দিয়ে বলেছিলো পাকিস্তান না থাকলে ধর্ম থাকবে না। কিছু দিন আগে সেই ধর্মের দোহাই দিয়ে শত শত হকারের দোকান ধ্বংস করা হয়েছে। পবিত্র কোরআন পোড়ানো হয়েছে। রাস্তার পাশে থাকা গাছ কেটে ফেলা হয়েছে। আমরা ভৌগোলিক স্বাধীনতা পেয়েছি। কিন্তু অর্থনৈতিক মুক্তি আনতে পারিনি। আমাদের নতুন প্রজন্ম অর্থনৈতিক মুক্তি বয়ে আনবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close