অর্থনীতি

দেশে তেলের মজুদ ১২ কোটি ব্যারেল

শীর্ষবিন্দু নিউজ: সিলেটের হরিপুর ও কৈলাশটিলায় সম্ভাব্য ১২ কোটি ব্যারেল খনিজ তেলের সন্ধান পাওয়া গেছে বলে সংসদকে জানিয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। গত মঙ্গলবার দশম জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে নিজাম উদ্দিন হাজারীর টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে নসরুল হামিদ এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বর্তমানে দেশের কোন স্থান হতে বাণিজ্যিকভাবে তেল উৎপাদন করা হয় না। তবে, বাণিজ্যিকভাবে তেল উত্তোলনের পরিকল্পনা হিসেবে সিলেটের গোপালগঞ্জ উপজেলার কৈলাশাটিলা কূপ খননের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিমন্ত্রী জানান, সম্প্রতি বাপেক্স সম্পাদিত ৩-ডি সাইসমিক সার্ভে তথ্য অনুযায়ী কৈলাশটিলা ও সিলেট স্ট্রাকচারে খনিজ তেলের সম্ভাব্য মজুদ পাওয়া গিয়েছে। ৩-ডি সাইসমিক সার্ভে তথ্য অনুযায়ী কৈলাশটিলা স্ট্রাকচারে ৫টি ও সিলেট (হরিপুর) স্ট্রাকচারে ২টি তেলস্তর চিহ্নিত হয়েছে। উক্ত ২টি স্ট্রাকচারে তেলের সম্ভাব্য মজুদের পরিমাণ যথাক্রমে ১০ কোটি লাখ ৯০ লাখ ও ১ কোটি ১০ লাখ ব্যারেল।

নসরুল হামিদ বলেন, কৈলাশাটিলা ৭ নং কূপ হতে তেল উত্তোলন করা সম্ভব হলে প্রাথমিকভাবে দৈনিক ৫০০ ব্যারেল তেল উত্তোলন করা সম্ভব হতে পারে। মন্ত্রী বলেন, কৈলাশাটিলা ভূ-গঠনে তেল মূল্যায়ন,গ্যাস অনুসন্ধানে জন্য কৈলাশটিলা ৭ কূপ খনন প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকপ্লের জমি অধিগ্রহণ, ভূমি উন্নয়নসহ আনুষঙ্গিক সকল কাজ চলিত বছরের মে মাসে নাগাদ উক্ত কূপের খনন কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে। কৈলাশাটিলা ৭ নম্বর কূপ হতে তেল উত্তোলন করা সম্ভব হলে প্রাথমিকভাবে দৈনিক ৫০০ ব্যারেল তেল উত্তোলন করা সম্ভব হতে পারে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close