বানিজ্য

জিএসপি স্থগিতের পরও রফতানি বেড়েছে

শীর্ষবিন্দু নিউজ: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের থেকে স্বল্প পরিমাণ জিএসপি সুবিধা পেয়ে থাকে। জিএসপি সুবিধা স্থগিত করে দেওয়ার পরও দেশের রফতানি অনেক বেড়েছে। শুক্রবার রাতে হোটেল সোনাগাঁওয়ে বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা যুক্তরাষ্ট্রের প্রায় সকল শর্ত পূরণ করেছি। কিন্তু এখনও নীরব রয়েছে যুক্তরাষ্ট্র। তোফায়েল বলেন. ২০১৫ সালের ১ জানুয়ারি আরো বেশ কয়েকটি দেশে শুল্কমুক্ত সুবিধা পেতে যাচ্ছে বাংলাদেশ। একই সময়ে দেশের বার্ষিক রফতানি ৩০ বিলিয়ন ডলার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বর্তমানে দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। অর্থনীতি এগিয়ে নিতে আমরা পাঁচ বছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছি। এ পরিকল্পনার বিশেষ দিক হলো আমরা রফতানির ক্ষেত্রে কোনো নির্দিষ্ট পণ্যের ওপর নির্ভরশীল হব না। পণ্য রফতানিতে বিকেন্দ্রীকরণের ক্ষেত্রে আমরা পদক্ষেপ নিচ্ছি।

এবারের বিজনেস পুরস্কার প্রাপ্তরা হলেন, দেশ ফাইনান্সিয়াল ইন্সিটিউশনের পুরস্কার পেয়েছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইনান্স কর্পোরশেন লিমিটেড। সফল উদ্যোক্তার পুরস্কার পায় হাবিব গ্রুপ। ব্যবসায় সফল নারীর পুরস্কার পেয়েছেন কারিগর এর ম্যানেজিং পার্টনার তানিয়া ওহাবাব। আজীবন সম্মাননা পুরস্কার পেয়েছেন লায়লা রহমান কবির। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, ইউনিলিভারের সাউথ এশিয়ার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জীব মেহতাসহ অন্যান্যরা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close