যুক্তরাষ্ট্র জুড়ে

ক্রিমিয়া বিষয়ে ওবামা-পুতিন টেলি ফোনালাপ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ক্রিমিয়া নিয়ে সমস্যার কূটনৈতিক সমাধানের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘণ্টাব্যাপী এ ফোনালাপে ইউক্রেন সীমান্তে সৈন্য মোতায়েন না করার জন্য রুশ প্রেসিডেন্টকে আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। সৌদি আরব সফরত থাকা অবস্থায় শুক্রবার পুতিনের সঙ্গে ওবামার এ ফোনালাপ হয়েছে।

ওবামার কার্যালয় হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ওবামা জোর দিয়ে পুতিনকে বলেছেন, যুক্তরাষ্ট্র কূটনীতিক উপায়কে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে…সংকট নিরসনের উদ্দেশ্যে। এতে আরও বলা হয়, আর এটি (কূটনীতিক সমাধান) তখনই সম্ভব হবে যখন রাশিয়া ইউক্রেন সীমান্ত থেকে নিজ সৈন্য প্রত্যাহার করবে এবং ইউক্রেনের ভূখণ্ডগত অখণ্ডতা ও সার্বভৌমত্বে আঘাত হানতে কোনো কিছু করার চেষ্টা চালাবে না।

ইউক্রেন সীমান্ত রাশিয়া  প্রায় ৪০ হাজারের মতো সৈন্য মোতায়েন করেছে বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সংস্থা বুধবার এক প্রতিবেদনে ইউক্রেনে রাশিয়ার ‘সম্ভাব্য আগ্রাসনের’ বিষয়ে সতর্কতা দিয়েছে। রাশিয়ার কাছ থেকে এ বিষয়ে লিখিতভাবে স্পষ্ট প্রতিশ্রুতি ওবামা চেয়েছেন বলে তার কার্যালয় বিবৃতিতে জানিয়েছে। আর ক্রিমলিন থেকে বলা হয়েছে, পরিস্থিতি কীভাবে স্থিতিশীল করা যায় সে বিষয়টি ওবামার কাছে তুলে ধরেছেন পুতিন। দুই নেতা শিগগিরই দু দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করার ব্যাপারে সম্মত হয়েছেন।

ক্রিমলিন এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ ও অন্যান্য অঞ্চলে চরমপন্থিদের অব্যাহত সহিংসতা’র বিষয়ে ওবামার দৃষ্টি আকর্ষণ করেছেন। ইউক্রেনের উপদ্বীপ ক্রিমিয়াকে নিজ ভূখণ্ডভুক্ত করায় আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে পড়েছে রাশিয়া।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close