রাজনীতি

সংসদীয় কমিটি গঠন: প্রধানদের পদে নেই বিরোধী দল

শীর্ষবিন্দু নিউজ: নবম সংসদে বিরোধী দল থেকে সভাপতি করা হলেও দশম সংসদে এই পর্যন্ত গঠিত ৫০টি কমিটির একটিতেও প্রধানের পদ পায়নি সরকারি দলের বাইরের কেউ। গতবার মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন- এমন ১২ জন বিভিন্ন কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন। মঙ্গলবার দশম জাতীয় সংসদের বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত ২৬টি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে।

বিএনপিবিহীন দশম সংসদে এনিয়ে চার দফায় মোট ৫০টি সংসদীয় কমিটি গঠন হল, যার কোনটিতেই সভাপতির পদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি থেকে কাউকে নেয়া হয়নি, স্থান পাননি স্বতন্ত্র সংসদ সদস্যদেরও কেউও। নবম সংসদে জাতীয় পার্টি থেকে দুজনকে সভাপতি করা হয়। এছাড়া বিএনপি থেকে দুজন এবং এলডিপি থেকে একজনকে সভাপতির দায়িত্ব দেয়া হয়েছিল। পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সাবেক তথ্য এবং সংস্কৃতি বিষয়কমন্ত্রী আবুল কালাম আজাদ।

মঙ্গলবারের আগে সোমবার ১০টি, রোববার ৯টি সংসদীয় কমিটি গঠন এবং কার্যউপদেষ্টা কমিটি পুনর্গঠন করা হয়। গত ৫ ফেব্রুয়ারি পাঁচটি কমিটি গঠন করা হয়। সংসদে এসব কমিটি গঠনের প্রস্তাব করেন প্রধান হুইপ আ স ম ফিরোজ। স্পিকার শিরীন শারমিন চৌধুরী এগুলো ভোটে দিলে তা কণ্ঠভোটে গৃহীত হয়। রোববার গঠন করা ১০টি সংসদীয় কমিটির সভাপতির মধ্যে ফারুক খান, রমেশ চন্দ্র সেন গত সরকারের মন্ত্রী ছিলেন। আর এ বি তাজুল ইসলাম এবং ওমর ফারুক চৌধুরী ছিলেন প্রতিমন্ত্রী।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন বরিশাল থেকে নির্বাচিত সংসদ সদস্য আবুল হাসনাত আবদুল্লাহ। সপ্তম জাতীয় সংসদের প্রধান হুইপ ছিলেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন রংপুর থেকে নির্বাচিত সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান। নবম সংসদের অনুমিত হিসাব কমিটির সভাপতি ছিলেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফসারুল আমিন। স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন গত নবম সংসদের একই কমিটির সভাপতির দায়িত্ব পালন করা শেখ ফজলুল করিম সেলিম। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সাবেক শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন চাঁদপুর থেকে নির্বাচিত সংসদ সদস্য অবসরপ্রাপ্ত মেজর রফিকুল ইসলাম। গত নবম সংসদে তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন।

যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন টাঙ্গাইল থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. একাব্বর হোসেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন কুমিল্লা থেকে নির্বাচিত সংসদ সদস্য তাজুল ইসলাম। নবম সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন তিনি। হল-মার্ক ঋণ কেলেঙ্কারি তদন্তে গঠিত সংসদীয় উপ-কমিটির আহ্বায়কও ছিলেন তিনি।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন নেত্রকোনা থেকে নির্বাচিত সংসদ সদস্য রেবেকা মোমিন। মৎস্যও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন বাগেরহাট থেকে নির্বাচিত সংসদ সদস্য মীর শওকত আলী বাদশাহ। খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন রাজশাহী থেকে নির্বাচিত সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন বরগুনা থেকে নির্বাচিত সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। গত নবম সংসদে অনুমিত হিসাব কমিটির সভাপতি ছিলেন তিনি।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন ঢাকা থেকে নির্বাচিত সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। গত নবম সংসদে তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন। পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী হাছান মাহমুদ। প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সাবেক সেনা কর্মকর্তা সুবিদ আলী ভূইয়া। তিনি গত নবম সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন।

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন পাবনা থেকে নির্বাচিত সংসদ সদস্য মকবুল হোসেন। ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী রেজাউল করিম হীরা। সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন বাগেরহাট থেকে নির্বাচিত সংসদ সদস্য মোজাম্মেল হোসেন। তিনি গত নবম সংসদে একই দায়িত্বে ছিলেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন এই মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন নবম সংসদে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করা দবিরুল ইসলাম। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন নবম সংসদে একই কমিটির সভাপতির দায়িত্বে থাকা জাহিদ আহসান রাসেল। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন গাজীপুর থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য তাজউদ্দীন আহমেদের মেয়ে সিমিন হোসেন রিমি।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন চট্টগ্রাম থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী। গত নবম সংসদে তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close