অর্থনীতি

কৃষকদের জন্য পল্লী ব্যাংক করার উদ্যোগ

শীর্ষবিন্দু নিউজ: গ্রামের কৃষকরা যাতে সহজে টাকা লেনদেন করতে পারে, সেজন্য পল্লী ব্যাংক করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী। শনিবার দুপুর ১২টায় নালিতাবাড়ী উপজেলা পরিষদের মুক্ত মঞ্চে আউশ প্রণোদনা প্যাকেজের বীজ, সার, নগদ অর্থ, বিভিন্ন অনুদানের চেক ও জিআরের চাল বিতরণকালে তিনি একথা বলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেনের সভাপতিত্বেতে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মেহেদুল করিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবা আইরিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হালিম উকিল, সাধারণ সম্পাদক মোকছেদুর রহমান লেবু, উপজেলা পরিষদেও চেয়ারম্যান আব্দুস সবুর প্রমুখ।

এসময় অন্যান্যদেও মধ্যে উপস্থিত ছিলেন- নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যার এ কে এম মুকলেছুর রহমান রিপন, ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান লিটন, শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুবাস চন্দ্র দেবনাথ,কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, উপজেলা প্রকৌশলী আনোয়ার পারভেজ, জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট গোলাম কিবরিয়া ভুলু, শিক্ষক বাবু যুগেন চন্দ্র রায়, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সরকার প্রমুখ।

কৃষি মন্ত্রী বলেন, গ্রামের মানুষের হাতে এখন কিছু কিছু টাকা আছে। কেননা, গ্রামের মানুষকে এখন বই কিনতে হয় না। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, পঙ্গু ভাতাসহ সরকারের নানা রকম সহায়তায় পায়। তাই তারা এখন সঞ্চয় করতে পারে। মতিয়া আরো বলেন, ইতিধ্যেই পল্লী ব্যাংক পাশ করা হয়েছে। এই ব্যাংকের মাধ্যমে গ্রামের মানুষ সহজে টাকা লেন দেন করতে পারবে। এছাড়াও খুব শিগগিরই কৃষি কার্ড নবায়ণ করার কাজ শুরু হবে।

মন্ত্রী এ সময় ৭৯০ জন কৃষকের মধ্যে আউশ প্রণোদনা প্যাকেজের ১০ লাখ ৩৫ হাজার ১৭৫ টাকার সার বীজ ও সেচ সহায়তাবাবদ নগদ ৩০০ টাকা, ১১ জন প্রতিবন্ধীর মধ্যে ১১টি হুইল চেয়ার, ৪টি এতিমখানায় ১ লাখ ৯৫ হাজার ৮৪০ টাকার সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের চেক, ঝড়ে ও বন্যহাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত ৯৮টি পরিবারকে ২০ কেজি করে চাল এবং উপজেলার কাপাশিয়া আইসিএ ক্লাবকে কম্পিউটার, ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর, ক্যামেরা, জেনারেটরসহ বিভিন্ন সরঞ্জামাদি  বিতরণ করেন।

তিনি বলেন, বাংলার মানুষ আওয়ামী লীগকে ভোট দেয় দেশের উন্নয়নের জন্য, দেশের সম্পদ লুটপাটের জন্য নয়। বিগত চারদলীয় জোট সরকার এ দেশে শুধু লুটপাট চালিয়েছে, দেশের মানুষকে কিছুই দিতে পারেনি। তাই বাংলার মানুষ আবারো আ’লীগকেই ক্ষমতায় বসিয়েছে, দেশের মানুষের ভাগ্যের উন্নতির জন্য। কাজেই জামায়াত ও হেফাজতকে নিয়ে যে ষড়যন্ত্র চালিয়েছিল তা বাংলার মানুষ প্রত্যাখ্যান করেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close