অর্থনীতি

এবার ভ্রমণ কোটায় অপ্রাপ্ত বয়স্করাও

শীর্ষবিন্দু নিউজ: বিদেশ ভ্রমনে শিশুরাও ডলার নেওয়ার সুযোগ পাবে। বড়রাও নিতে পারবে আগের চেয়ে বেশি ডলার। বাংলাদেশিদের বিদেশ ভ্রমণে ব্যয়সীমা বাড়িয়ে রবিবার একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে ১২ বছরের কম বয়সী শিশুরা ভ্রমণ ব্যয় বাবদ বছরে ৬ হাজার ডলার নিতে পারবে। আর বড়দের ক্ষেত্রে এর পরিমাণ বছরে ১২ হাজার ডলার। যা আগে ছিলো ৭ হাজার ডলার। রোববার বিকেলে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে প্রজ্ঞাপনটি জারি করা হয়।

এতে বলা হয়, বড়রা বিদেশ ভ্রমণে বছরে ১২ হাজার ডলার নেওয়ার সুযোগ পাবেন। আগের নির্দেশনায় বছরে ৭ হাজার ডলারের বেশি বিদেশ ভ্রমণে ব্যয় করা যেতো না। এছাড়াও নতুন নির্দেশনা ‍অনুযায়ী, মালেশিয়া ও দক্ষিণ এশিয়ার দেশে ব্যয় করা যাবে সর্বোচ্চ ৫ হাজার ডলার। অপরদিকে অন্য দেশে ভ্রমণের ক্ষেত্রে কোন বাংলাদেশি নাগরিক সর্বোচ্চ ৭ হাজার ডলার ব্যয় করতে পারবেন।

নির্দেশনাতে বলা হয়, ছোটরা বিদেশ ভ্রমণের ক্ষেদ্রে ৬ হাজার ডলার নিতে পারবে। তবে প্রত্যেক ভ্রমণে ৩ হাজার ডলারের বেশি নগদ নেওয়া যাবে না বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে। এদিকে, আমদানি ও রপ্তানীর সঙ্গে জড়িত ব্যবসায়ীরা বছরে আরো ১০ হাজার ডলার বিদেশ ভ্রমণে ব্যয় করতে পারেন। বাংলাদেশ ব্যাংক গত মার্চ মাসে এ সংক্রান্ত একটি নিদেশনা জারি করে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close