রাজনীতি

দুই দেশের সম্পর্ক তাদের সরকারের ওপর নির্ভর করেনা

শীর্ষবিন্দু নিউজ: ভারতের সরকার পরিবর্তনে তাদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ের নীতিতে কোন ধরণের পরিবর্তন হবে না বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ। সোমবার রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্রাটেজিক স্ট্যাডিজ আয়োজিত এক সেমিনারের লেকচার সেশনে তিনি এসব কথা বলেন।

টিপাইমুখ বাঁধ সম্পর্কে ভারতীয় হাইকমিশনার বলেন, টিপাইমুখ বাঁধ বিষয়ে  দুই দেশের বিশেষজ্ঞরা কাজ করছেন। তারা পরস্পর তথ্য-উপাত্ত বিনিময় করেছেন। আমার জানামতে সেখানে কোন ধরণের স্থাপনা নির্মাণের কাজ শুরু হয়নি। বাংলাদেশ ও ভারতের সীমান্ত চুক্তি সম্পর্কে তিনি বলেন, ১৯৭৪ সালের পর থেকে এ বিষয়ে দুই দেশের মধ্যে অনেক অগ্রগতি হয়েছে। সংসদে বিষয়টি প্রক্রিয়াধীন আছে। সামনের সরকার ক্ষমতাগ্রহণের পর উচ্চপর্যায়ে বিষয়টি নিয়ে আলোচনা হবে। আমরা সেদিকেই তাকিয়ে আছি। তিস্তার পানি বন্টন চুক্তির বিষয়টিকে দু:খজনক অভিহিত করে তিনি বলেন, তিস্তার পানিবন্টন নিয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। নতুন সরকার ক্ষমতায় আসলে বিষয়টি মিমাংসা হবে বলে আশা করছি।

বাংলাদেশের ক্ষেত্রে পাকিস্তানের মত পররাষ্ট্রনীতি অনুসরণ করা হচ্ছে কিনা এমন প্রশ্নের বিপরীতে তিনি বলেন, পাকিস্তানের সীমানার সঙ্গে বাংলাদেশের সীমানা মেলানো যায় না। আর পাকিস্তানের নিরাপত্তা ধারণার সঙ্গে বাংলাদেশের নিরাপত্তা ধারণা মেলানো যায়না। ভারতের বাজার সকলের জন্য উন্মুক্ত দাবি করে তিনি বলেন, ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশে অনেক সম্ভাবনা দেখতে পাচ্ছেন। তারা বাংলাদেশে আসার জন্য মুখিয়ে আছেন। তিনি বলেন, ১৯৭১ সালের পর থেকে বাংলদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সর্বোচ্চ চেষ্টা করেছে ভারত। দুই দেশের সম্পর্ক কোন সরকার আসে যায় সে বিষয়ের ওপর নির্ভর করে না। এটা নির্ভর করে দুই পাড়ের রাজনৈতিক সদিচ্ছার উপর।
Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close