অর্থনীতি

বিশ্বব্যাংকের প্রতিবেদনে: রাজনৈতিক অস্থিরতায় ক্ষতি ১৪০ কোটি ডলার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বিশ্বব্যাংকের মতে চলতি অর্থবছরে রাজনৈতিক অস্থিরতায় ১৪০ কোটি ডলার ক্ষতি হয়েছে। রাজনৈতিক স্থিতিশীলতা আসলে জিডিপি গ্রোথ ৬ দশমিক ৫ খুব বেশি কঠিন হবে না। বাংলাদেশের অন্যতম তিনটি চ্যালেঞ্জ হলো জিডিপি গ্রোথ নিম্নমুখী রোধ, পোষাক শিল্পে সঠিক ব্যবস্থাপনা ও উৎপাদন সক্ষমতা বৃদ্ধি।

বুধবার আগারগাঁওয়ে অবস্থিত কার্যালয় থেকে প্রকাশিত বিশ্বব্যাংকের (ডব্লিউবি) প্রতিবেদনে এ কথা বলা হয়। বাংলাদেশসহ সারাবিশ্বে একযোগে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। অনুষ্ঠানে বিস্তারিত প্রতিবেদন তুলে ধরেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। সংস্থাটির বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত পরিচালক ক্রিস্টেন কিমস এসময় উপস্থিত ছিলেন।

জাহিদ হোসেন বলেন, প্রবৃদ্ধি বৃদ্ধি করতে হলে পথঘাটে মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং দোকান-পাট খোলা রাখতে হবে। আমরা দেখেছি বাংলাদেশে জিডিপি’র প্রবৃদ্ধি কখনও ৬ দশমিক ২ আবার ৫ দশমিক ৪ ভাগ। রাজনৈতিক অস্থিরতার কারণে সেবাখাতে অনেক ক্ষতি হচ্ছে। বিশ্ব অর্থনীতিতে প্রাণ ফিরে পেয়েছে, এটা আমাদের জন্য সুসংবাদ। তবে রাজনৈতিক অস্থিরতা ফিরলে ঝুঁকির মধ্যে পড়বে বাংলাদেশ। রাজনৈতিক অস্থিরতার কারণে সেবা, শিল্প ও কৃষি উৎপাদনে ক্ষতি হয়েছে। এতে প্রায় ৪৫ দিন কাজ বন্ধ ছিল।

জাহিদ হোসেন জানান, গ্যাস সংকট রোধ করতে হবে। তবে এটি রোধের প্রধান উপায় হচ্ছে সুষ্ঠু ব্যবহার ও অপচয় রোধ করা। পদ্মা সেতু প্রসঙ্গে জাহিদ হোসেন জানান, আমরা চাই পদ্মা সেতু বাস্তবায়ন হোক তবে, এর সঙ্গে যেন অন্যান্য অবকাঠামোর উন্নয়ন, রাস্তাঘাটের উন্নয়ন হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close