যুক্তরাষ্ট্র জুড়ে

ফের ‍জুতা নিক্ষেপের কবলে হিলারি

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: রাজনীতিকদের লক্ষ্য করে জুতা নিক্ষেপের ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। কোনো রাজনীতিকের প্রতি মনে জমে থাকা ক্ষোভ যেন জুতা নিক্ষেপ করেই প্রকাশ করার রেওয়াজ হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে লক্ষ্য করে জুতা নিক্ষেপের মাধ্যমে এ ধরনের কাণ্ডের যে যাত্রা হয়েছিল তার শিকার দ্বিতীয়বারের মতো হলেন দেশটিরই সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

স্থানীয় সময় বৃহস্পতিবার লাস ভেগাসে একটি সম্মেলনে ভাষণ দানকালে হিলারিকে লক্ষ্য করে জুতা নিক্ষেপ করেছেন এক নারী। মান্দালয় বে রিসোর্টে ইনস্টিটিউট অব স্ক্রাপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ’র ওই সম্মেলনে হিলারি ভাষণ দেওয়ার সময়ই এ ঘটনা ঘটে।

একটি টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, জুতা নিক্ষেপের সঙ্গে সঙ্গেই সরে গিয়ে আঘাত এড়ান হিলারি। তারপরও তিনি ভাষণ অব্যাহত রাখেন এবং জুতা নিক্ষেপের বিষয়ে রসিকতা করেন। ওই সম্মেলনে এক হাজারেরও বেশি লোক উপস্থিত ছিলেন।

মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ব্রায়ান স্পেলাসি বলেন, ওই নারীকে আটক করা হয়েছে এবং তার বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ আনা হবে। তবে তার পরিচয় দিতে অস্বীকৃতি জানান ব্রায়ান।

এর আগে, ২০১২ সালের ১৪ জুলাইয়েও মিশরের আলেক্সান্দ্রিয়ায় জুতা নিক্ষেপের শিকার হয়েছিলেন হিলারি। ২০০৮ সালের ১৪ ডিসেম্বর ইরাকে এক সংবাদ সম্মেলনে জর্জ ডব্লিউ বুশকে জুতা নিক্ষেপ করেন ইরাকি সাংবাদিক মুনতাজার আল জাইদি। তারপর থেকে জুতা নিক্ষেপের ঘটনা বেড়েই চলেছে।

জুতা নিক্ষেপের শিকার হয়েছেন সাবেক চীনা প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও, ভারতীয় প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম, বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি, সুদানি প্রেসিডেন্ট ওমর আল বশির, সাবেক পাকিস্তানি প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, পারভেজ মোশাররফ, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, সাবেক অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী জন হাওয়ার্ড, সাবেক মিশরীয় প্রেসিডেন্ট হোসনি মোবারক, ভারতীয় রাজনীতিক অরবিন্দ কেজরিওয়ালসহ অনেকে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close