অর্থনীতি

এলএনজি ব্যবহারের লক্ষ্য নিয়ে এগুচ্ছে সরকার

শীর্ষবিন্দু নিউজ: আগামী ২০১৬ সালে আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ব্যবহারের লক্ষ্যে কাজ শুরু করেছে সরকার। বুধবার জ্বালানি মন্ত্রণালয়ের এক সভায় এ তথ্য জানানো হয়েছে।

এলএনজি ব্যবহারের বিষয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট এস্ট্রাওয়েলকে আগামী মাসে আমন্ত্রণ জানানো হচ্ছে। আলোচনা প্রক্রিয়া শেষ করে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এক্সিলারেটের সঙ্গে চুক্তি সই করা হবে। ২০১৬ সালের এপ্রিলে এলএনজি পুণরায় গ্যাসে রূপান্তর করে পাইপলাইনে সরবরাহ করা হবে।

তবে এলএনজি কোথা থেকে দীর্ঘমেয়াদে আমদানি করা হবে, তা এখনো ঠিক হয়নি। ২০১১ সালের জানুয়ারিতে কাতার সরকারের সঙ্গে জ্বালানি মন্ত্রণালয় একটি সমঝোতা স্মারক সই করেছিল। তাতে ওই দেশ থেকে প্রতিদিন ৫০ কোটি ঘনফুট গ্যাসের সমপরিমাণ (বছরে প্রায় ৪০ লাখ মেট্রিক টন) এলএনজি আমদানির নিশ্চয়তা পাওয়া যায়। কিন্তু সমঝোতা স্মারকের মেয়াদ বাড়ানো থমকে আছে।

এলএনজি আমদানি সরকারের বিশেষ অগ্রাধিকার পাওয়া প্রকল্পের অন্যতম একটি। প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের জন্য একটি আইনে প্রচলিত সরকারি ক্রয়ের দীর্ঘ প্রক্রিয়া অনুসরণ না করে আলোচনার মাধ্যমে যে কোনো কোম্পানির সঙ্গে প্রকল্প বাস্তবায়নের বিধান রয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close