Featuredযুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনের কাট নীতির তথ্য ফাঁস করলো ইন্ডিপেন্ডেন্ট

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: কোয়ালিশন সরকারের স্পেন্ডিং ফাঁস, ক্রাইম এজেন্সি মার্সিডিজ ভ্যান স্পেশাল প্রজেক্ট এর পেছনে ৩৩৬,৫৭৫ পাউন্ড,গেট উইক এয়ারপোর্ট পার্কিং বিল ২৭,০০০ পাউন্ড, পিআর স্পেন্ডিং ১০৮,০০০ পাউন্ড- সরকারী একাউন্টস সূত্রে এ খবর আজকে প্রকাশ করেছে ইন্ডিপেন্ডেন্ট।

মাত্র বছর খানেক আগেও সরকারের মন্ত্রীরা ঘোষণা করেছিলেন, কোয়ালিশন সরকার ফাইন্যান্স বেশ ভালোভাবেই ম্যানেজ করে ব্রিটিশ সরকারি প্রতিষ্ঠানগুলোকে ১০০ শ্রেষ্ঠ এফটিএসই র মধ্যে স্থান করে নিবেন। সরকারের এই নীতিমালার মধ্যে ডিপার্টম্যান্টের সরকারী খরচ কোন অবস্থাতেই ২৫,০০০ পাউন্ডের বেশী করা যাবেনা, সত্যেও বর্ডার এজেন্সি জানুয়ারি মাসে গেট উইক এয়ারপোর্টেই পার্কিং বিল ২৭,০০০ পাউন্ড এবং পোর্টসমাউথ কাউন্সিলের বিল ৩৪,০০০ পাউন্ড বলে জানা গেছে।

ব্রিটেনের কোয়ালিশন সরকার ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকে পাবলিক স্পেন্ডিং কাট নীতি অবলম্বন করে সরকারী ব্যয় কৃচ্ছ্রতা সাধন এবং জনগণের বিশেষ করে ডিসেবলদের বেনিফিট পর্যন্ত কর্তন করে ব্রিটিশ পাবলিকদের ট্যাক্সের পয়সা সেইভ করার বাহবা নেয়ার জন্য টেলিভিশনে ট্রেজারি খৈ ফুটিয়ে চলেছেন, অথচ নিজেদের খরচের নমুনা দেখলেই বুঝা যায় কেমন কাট নীতি সরকারের ভিতরের লোকজন করেছেন।

ন্যাশনাল ক্রাইম এজেন্সি ফেব্রুয়ারি মাসে ভিন্ন ভিন্ন দশটি বিল বাবদ ৩৩৬,৫৭৩ পাউন্ড এর বিল জমা পড়েছে, যদিও একজন মুখপাত্র পরবর্তীতে বলেছেন, এটা বিল ন্যাশনাল ইন্টারেস্টের ব্যাপারে খরচ, কোন ব্যক্তিগত খরচ নয়। বিগত দুই মাসে ডিপার্টম্যান্ট অব এনার্জি এন্ড ক্লাইমেট চেঞ্জ (ডেক)মনিটরিং এবং ইভল্যুশন খাতেই খরচ ৪৭,২৯১ পাউন্ড, একই ডিপার্টম্যান্ট মিডিয়া ও ডিজাইন খাতে ১৪,৯০০ পাউন্ড সহ তাদের বিল ১০৮,০০০ পাউন্ড এর বিল খরচের খাতায় জমা হয়েছে।

ডিপার্টম্যান্ট অব এনভায়রনম্যান্ট ৩১,০০০ আর তাদের প্রেস এন্ড রেডিও বাবদ ৩৪,৪০০ পাউন্ড পক্ষান্তরে ডিফেন্স এর স্পেন্ডিং ২০০,০০০ পাউন্ড। বিগত আর্থিক বছরে সরকারের টার্গেট ছিলো সরকারী বিভাগগুলোর খরচ কমিয়ে বছরে ১০ বিলিয়ন পাউন্ড বাঁচানোর বা সরকারের সাশ্রয়ের। বছরের শুরুতে প্রথম দু মাসেই সরকারের আর্থিক খরচ সাশ্রয়ীর পরিবর্তে বিশাল স্পেন্ডিং টার্গেট লেভেল বাস্তবায়নে নেতিবাচক প্রভাব পড়বে বলে ইঙ্গিত লক্ষণীয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close