এশিয়া জুড়ে

ভারতের আম ও বেগুন আমদানি ইউরোপে নিষিদ্ধ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারত থেকে আম ও বেগুন আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এছাড়া নিষিদ্ধ করা হয়েছে করল‍া ও ঝিঙ্গেও। মে মাসের এক তারিখ থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে ইইউ খাদ্য ও কৃষি নিরাপত্তা সংক্রান্ত তদারকি কমিটি স্ট্যান্ডিং কমিটি অন প্লান্ট অ্যান্ড হেলথ। গত বছর ভারত থেকে রফতানি হওয়া ফল ‍ও সবজিতে বিষাক্ত পোকমাকড় এবং অন্যান্য ক্ষতিকর কীটপতঙ্গ খুঁজে পাওয়ার প্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইইউ এর ফাইটোস্যানিটারি সার্টিফিকেশন সিস্টেম পরীক্ষায় ভারতের এসব ফল এবং সবজি মানোত্তীর্ণ হতে পারেনি উল্লেখ কমিটি জানিয়েছে, এ সব পোকামাকড় ও কীটপতঙ্গ ছড়িয়ে পড়লে ইউরোপের কৃষি ও কৃষি উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর এনভায়রনমেন্ট ফুড অ্যান্ড রুরাল অ্যাফেয়ার্স এ নিষেধাজ্ঞাকে সমর্থন জানিয়ে বলেছে, এ নিষেধাজ্ঞা প্রয়োজনীয় কারণ এ সব কীটপতঙ্গ যুক্তরাজ্যের ৩২১ মিলিয়ন পাউন্ডের টমাটো ও শসা সবজি উৎপাদন খাতকে হুমকির মুখে ফেলতে পারে। ২০১৫ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে এ নিষেধাজ্ঞায় হতাশা প্রকাশ করেছেন ভারতের সবজি ও আম রফতানিকারকরা। কোটি কোটি রুপির ক্ষতির আশঙ্কা করছেন তারা। নিষেধাজ্ঞায় ক্ষোভ প্রকাশ করেছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ এমপি কেইথ ভাজও। তিনি বলেন, নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্তদের সঙ্গে আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি ইউরোপিয়ান কমিশনের কাছে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার জন্য চিঠিও পাঠিয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close