অর্থনীতি

১২০ কোটি ডলার বিনিয়োগ করবে জাইকা

শীর্ষবিন্দু নিউজ: আসন্ন অর্থবছরে (২০১৪-১৫) জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) বাংলাদেশে ১২০ কোটি ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছেন সংস্থাটির বাংলাদেশে নিযুক্ত চিফ রিপ্রেজেনটেটিভ মিকিও হাতাইদা । মঙ্গলবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রনালয় কার্যালয়ে পরিকল্পনা মন্ত্রী আ. হ. ম. মোস্তফা কামালের সঙ্গে এক বৈঠক শেষে তিনি এ কথা জানান।

এ সময় বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব হেদায়েতুল্লা আল মামুন, পরিকল্পনা মন্ত্রনালয়ের সচিব ভূইয়া শফিকুল ইসলাম প্রমূখ। এ সময় জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ বলেন, আমরা আগামী বাজেটে বাংলাদেশের বিদ্যুত খাত ও ভৌত অবকাঠামো খাতে এ অর্থায়ন করবো। আমি বিশ্বাস করি ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। মূলত বাংলাদেশের ২০২১ সালের এই লক্ষ্যকে কেন্দ্র করে আমরা অর্থায়ন করছি। এ সময় তিনি পরিকল্পনা মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনের গতিশীলতা আরও বৃদ্ধির তাগিদ দেন।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের প্রকল্প বাস্তবায়নে সময় বেশি লাগে এতে করে প্রকল্প খরচ বেড়ে যায়। বাংলাদেশের ১ হাজার ২০০ প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, এতো বেশি প্রকল্প বাস্তবায়ন অনেক ক্ষেত্রেই অসম্ভব হয়ে পড়ে। বাংলাদেশকে তার প্রকল্প নির্বাচনের ক্ষেত্রে অগ্রাধিকার বিবেচনায় আনা উচিত। জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ জানান, পরিকল্পনা কমিশন ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দক্ষতা বৃদ্ধির জন্য তারা স্ট্রেনদেনিং পাবলিক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (এসপিআইএমএস) নামক একটি প্রকল্পে কারিগরি সহায়তা প্রদান করবে। প্রকল্পটি শীঘ্রই বাস্তবায়িত হতে যাচ্ছে বলেও মত দেন তিনি। এছাড়া চলতি বছরের জুন মাসে বাংলাদেশকে নিয়ে জাইকার পরিকল্পনা বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবার কথাও তিনি জানান।

এ সময় পরিকল্পনা মন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল বলেন, পরিকল্পনা কমিশনের ক্যাপাসিটি বৃদ্ধির জন্য জাইকার প্রকল্পটি অত্যন্ত ইতিবাচক। জাইকা আগামী বছরে ১২০ কোটি ডলার বিনিয়োগ করতে চাওয়ায় মন্ত্রী তাদেরকে ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদন, ভৌত অবকাঠামো নির্মাণ, গুণগত শিক্ষা, নারী উন্নয়ন, নদী খনন ও দারিদ্র্য দূরীকরণ প্রকল্পগুলোকে প্রাধান্য দিয়ে কাজ করছে। আর জাইকা এসব খাতে বিনিয়োগ সহযোগিতার আগামীতে বৃদ্ধি করবে এমনটাই আশা আমাদের। তিনি বলেন, জাইকা বাংলাদেশকে ভারত ও ভিয়েতনামের সঙ্গে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিনিয়োগের স্থানের তালিকায় রাখায় ধন্যবাদ জ্ঞাপন করছি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close