এশিয়া জুড়ে

ইংলাকের স্থলে নতুন থাই প্রধানমন্ত্রী নিবাতুমরং

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সাময়িকভাবে বাণিজ্যমন্ত্রী নিবাতুমরং বুনসঙপাইসানকে নিয়োগ দিয়েছে থাইল্যান্ডের মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতা থেকে সরে যাওয়ার জন্য দেশটির সাংবিধানিক আদালতের আদেশের পর ইংলাকের এক সহকারীর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর প্রকাশ করেছে।

সংবাদ মাধ্যম জানায়, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সাময়িকভাবে বাণিজ্যমন্ত্রী নিবাতুমরং বুনসঙপাইসানকে নিয়োগ দেওয়া হয়েছে। এর আগে বুধবার সকালে থাই প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে পদত্যাগের নির্দেশ দেন দেশটির সাংবিধানিক আদালত।

থাইল্যান্ডের সাংবিধানিক আদালত বলেছে, প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা তার নিরাপত্তা প্রধানকে পরিবর্তনে ক্ষমতার অপব্যবহার করেছেন। মঙ্গলবার এ অভিযোগ মাথায় নিয়ে সাংবিধানিক আদালতে হাজিরা দেন ইংলাক। ক্ষমতার অপব্যবহার ছাড়াও সরকারি চাল ক্রয়ের একটি স্কিম পরিচালনার ক্ষেত্রে দুর্নীতি ও অদক্ষতার অভিযোগ ওঠে থাই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। দু’টি অভিযোগই বর্তমানে তদন্ত করছে দেশটির জাতীয় দুর্নীতি বিরোধী কমিশন।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, ২০১১ সালে তার নিরাপত্তা প্রধান পদে এক আত্মীয়কে বসিয়েছিলেন তিনি। তবে ইংলাকের দাবি এ নিয়োগ দেশের স্বার্থেই। অভিযোগ প্রমাণিত হলে ৫ বছর রাজনীতি থেকে দূরে থাকতে হবে সিনওয়াত্রাকে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close