ইউরোপ জুড়ে

পুতিনের ক্রিমিয়া সফরে ইউএস ও ইইউ’র নিন্দা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্রিমিয়া সফরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি তারা পুতিনের সফরের তীব্র নিন্দা জানিয়েছে। খবর আন্তজার্তিক সংবাদ মাধ্যমগুলোর।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, রুশ প্রেসিডেন্টের ক্রিমিয়া সফর উত্তেজনা তৈরি করতে পারে ও এটি অপ্রয়োজনীয়। এছাড়া এতে ক্রিমিয়ার সার্বভৌমত্ব লংঘিত হয়েছে। এর আগে সোভিয়েত ইউনিয়নের বিজয় দিবস উপলক্ষে ক্রিমিয়ায় যান পুতিন। এক গণভোটের মধ্য দিয়ে ক্রিমিয়া ইউক্রেইন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার অন্তর্ভূক্ত হওয়ার পর ওই অঞ্চলে এটিই পুতিনের প্রথম সফর।

বিবিসি’র খবরে বলা হয়, শুক্রবার বিজয় দিবস উপলক্ষে রাশিয়ায় সেনাবাহিনীর প্যারেড পরিদর্শন করেন পুতিন। তিনি এদিন ক্রিমিয়া যেতে পারেন বলে জানিয়েছিল স্থানীয় গণমাধ্যমগুলো। ক্রিমিয়ার সেভাস্তপোল বন্দরে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুতিন।

তার ক্রিমিয়া সফরের খবর পেয়ে আগেই এর সমালোচনা করেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল। তিনি বলেন, পুতিন বিজয় দিবসকে ক্রিমিয়া সফরের উপলক্ষ হিসেবে বেছে নিলে তা হবে খুবই লজ্জাজনক। কিয়েভের অন্তবর্তী সরকারও পুতিনের এ সফরের সমালোচনা করেছে। তার ক্রিমিয়া সফর ইউক্রেইনের সার্বভৌমত্বের চরম লংঘন বলে মন্তব্য করেন কিয়েভের নেতারা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close