Featuredঅন্য পত্রিকা থেকে

উদ্বোধনের পর থেকেই বসে আছে এমভি বাঙালি

শফিক শামীম: উদ্বোধনের পরই নারায়ণগঞ্জ ডক-ইয়ার্ডে মেরামতের জন্য আনা হয়েছে বাংলাদেশে তৈরি বিআইডব্লিউটিসি’র (বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্পোরেশন) যাত্রীবাহী জাহাজ এমভি বাঙালি। গত ২৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদরঘাট থেকে চাঁদপুর গিয়ে জাহাজ এমভি বাঙালির উদ্বোধন করেন।

একইভাবে তৈরি এমভি মধুমতি নামের জাহাজটির চলতি বছরের জুন মাসে উদ্বোধন হওয়ার কথা রয়েছে। বাঙালি নদীর নামকরণে এমভি বাঙালি ও মধুমতি নদীর নামকরণে এমভি মধুমতি নামের জাহাজ দু’টি নিজস্ব তহবিল দিয়ে তৈরি করে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

স্বাধীনতার পর ১৯৭২ সালে বিআইডব্লিউটিসি’র যাত্রা শুরু হওয়ার পরে বর্তমান সরকারের নির্দেশনায় এই প্রথম ২টি অভ্যন্তরীণ যাত্রীবাহী জলযান নির্মাণ করা হয়। জাহাজ দু’টি নির্মাণের জন্য পিপিআর অনুসরণে উম্মুক্ত দরপত্র প্রতিযোগিতার (ওটিএম) মাধ্যমে দরপত্র আহ্বান করা হয়। দরপত্র মূল্যায়ন শেষে কৃতকার্য দরদাতা ওয়েস্টার্ণ মেরিন শিপইয়ার্ড লি. এর সাথে ০৪/১০/২০১২ তারিখে মোট ৪৯ কোটি, ৪৭ লাখ, ১ হাজার ৬শ‘ টাকা ব্যয়ে প্রায় ৭৫০ জন যাত্রী ধারণ ক্ষমতা এবং ২শ’ মেট্রিক টন মাল পরিবহন ক্ষমত‍া সম্পন্ন জলযান দু’টি নির্মাণের একটি চুক্তি স্বাক্ষর হয়। এর মধ্যে এমভি বাঙালি’র নির্মাণে ব্যয় ধরা হয় ২৬ কোটি, ৮০ লাখ টাকা।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, জলযান দু’টির ন্যূনতম সার্ভিস স্পিড ঘণ্টায় ১১ নটিক্যাল মাইল বা ২০.৩৭ কিলোমিটার। জলযান দু’টির ঢাকা থেকে বরিশাল যেতে সময় লাগবে প্রায় সাড়ে সাত ঘণ্টা।

বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, এমভি বাঙালি জাহাজটি যে ডিজাইনে তৈরি করা হয়েছে তাতে গরমের দিনে প্রচণ্ড গরম লাগে। সুতরাং ডিজাইনের কিছুটা পরিবর্তন করা হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব পুনরায় চলাচল করবে এমভি বাঙালি। এমভি মধুমতি চলতি বছরের জুন মাসে উদ্বোধন হওয়ার কথা ছিল এমন প্রশ্নের জবাবে মজিবুর রহমান জানান, এমভি বাঙালি’র ডিজাইনে যে সমস্যাগুলো ছিল একই সমস্যা এমভি মধুমতি জাহাজেও আছে। সেগুলো পরিবর্তন করে উদ্বোধন করা হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close