জাতীয়

সরকারের প্রথম বাজেট অধিবেশন ৩ জুন

শীর্ষবিন্দু নিউজ: নতুন সরকারের প্রথম বাজেট অধিবেশন আগামী ৩ জুন শুরু হবে। ইতোমধ্যে সংসদ সচিবালয় থেকে অধিবেশন আহ্বানের জন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করে রাষ্ট্রপতির দপ্তরে এ সংক্রান্ত ফাইল পাঠানো হয়েছে। বৃহস্পতিবার যেকোনো সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাডভোকেট অধিবেশন আহ্বান করতে পারেন।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সংসদ অধিবেশন আহ্বান করেন। একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। একই সঙ্গে একটি অধিবেশন শেষ হওয়ার ৪৫ দিন পর পরবর্তী অধিবেশন আহ্বান করা হয়। গত ৫ জানুয়ারির বহুল আলোচিত দশম সংসদ নির্বাচনের পর ২৯ জানুয়ারি প্রথম অধিবেশন শুরু হয়। দীর্ঘ ৩ মাস অধিবেশন চলার পর ১০ এপ্রিল প্রথম অধিবেশনের সমাপ্তি ঘোষণা করা হয়। সে হিসেব অনুযায়ী নতুন সরকারের প্রথম বাজেট অধিবেশনের জন্য আগামী ৩ জুন সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এটি হবে দেশের ৪৪তম বাজেট অধিবেশন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, ইতোমধ্যে বাজেট অধিবেশনের প্রস্তুতি শুরু হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আগামী ৫ জুন সংসদ অধিবেশনে ২০১৪-১৫ অর্থবছরের জন্য জাতীয় বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন। আগামী ৩০ জুন সংসদে আলোচনা শেষে নতুন বাজেট পাস হবার কথা রয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, বাজেট অধিবেশনকে সামনে রেখে জাতীয় সংসদের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবারও অর্থমন্ত্রী প্রজেক্টরের মাধ্যমে বাজেট বক্তৃতা প্রদান করবেন। বাজেট অধিবেশনকে ঘিরে সংসদ গ্যালারির সাউন্ড সিস্টেম ঠিক করা হয়েছে। এখন রাষ্ট্রপতির আদেশ আসলেই বাজেট অধিবেশনের তারিখ জানানো হবে। তিনি মনে করেন সব কিছু ঠিক থাকলে ৩ জুনই বসতে যাচ্ছে নতুন সরকারের প্রথম বাজেট অধিবেশন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close