এশিয়া জুড়ে

অনিশ্চয়তায় থাই নির্বাচন

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: নিরাপত্তার অভাবে থাইল্যান্ডের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশনের মধ্যে অনুষ্ঠেয় বৈঠক না হওয়ায় দেশটির নির্বাচন অনিশ্চয়তার মুখে পড়েছে। বুধবার দেশটির নির্বাচন কমিশনার সমচাই শ্রিশুথিয়াক্রোন জানিয়েছেন, সরকার নিরাপত্তার অভাবে আলোচনা স্থগিত করেছেন।

তিনি আরও জানান, আমরা আগামীকাল উত্তর ব্যাংককে সরকারি ভবনে আলোচনায় মিলিত হব। তবে কখন এ আলোচনা অনুষ্ঠিত হবে সে ব্যাপারে কিছুই জানাননি সমচাই। অবশ্য এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে কিছুই জানা যায়নি।

উল্লেখ্য, গত ছয় মাস ধরে চলা রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে নির্বাচন কমিশন ও সরকার নির্বাচন অনুষ্ঠানের জন্য আলোচনার দিন ধার্য করেছিলেন। এর আগে দেশটিতে সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা ও বিরোধী নেতা ভেজ্জাজিভের সমর্থদের মধ্যে সংঘাতে প্রায় ২৫ জনের প্রাণহানি ঘটেছে। রাজনৈতিক এ সংঘাতে দেশটির অর্থনীতি হুমকির মুখে পড়েছে। বিশ্লেষকরা বলছেন, এখনই আলোচনার মাধ্যমে সঠিক সময়ে নির্বাচন না হলে দেশটি গৃহযুদ্ধের দিকে চলে যেতে পারে।

এদিকে গত সপ্তাহে দেশটির একটি আদালত ইংলাককে ক্ষমতাচ্যুত করলে তারই মন্ত্রীসভার সদস্য নিয়াত্তমরঙ বোনসঙপাইসান অন্তর্বর্তী প্রধানমন্তীর দায়িত্ব নেন। এরপরও সংকট কাটেনি। বিরোধীরা ইংলাকের মন্ত্রীসভার এ সদস্যকে মানতে রাজি হচ্ছে না। তারা দেশটির রাজার হস্তক্ষেপ চেয়েছে এবং একজন নিরপেক্ষ লোককে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে নিয়োগ দেওয়ার জন্যে রাজার প্রতি আহবান জানিয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close