ইউরোপ জুড়ে

ন্যূনতম মজুরির দেশ হচ্ছে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড আবার বিশ্বের সর্বোচ্চ ন্যূনতম বেতনের দেশও হচ্ছে। এ লক্ষ্যে সুইজারল্যান্ড পার্লামেন্টে ভোটাভুটি হতে যাচ্ছে। সেখানে প্রতিঘণ্টা কাজের জন্য ২২ সুইস ফ্র্যাংকস বা ২৫ ডলারের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি পৃষ্ঠপোষকতা করছে সুইস ট্রেডস ইউনিয়ন কনফেডারেশন।

বর্তমানে সর্বোচ্চ মজুরির দেশ হচ্ছে অস্ট্রেলিয়া (১৭.৮৮ ডলার)। সুইস সরকারের এমন উদ্যোগের ফলে ৩ লাখ সুইস নাগরিক (যা দেশের মোট কর্মশক্তির ১০ ভাগ) উপকৃত হবেন। এদের বেশিরভাগই সেবা ও কৃষি খাতের।

ক্রিস্টিয়াস সায়েন্স মনিটর এক প্রতিবেদনে জানায়, সুইজারল্যান্ডে জীবনযাত্রার ব্যয়ও বেড়েছে। সেখানে ফাস্টফুড দিয়ে এক বেলা আহারের দাম পড়ে ১৫ ডলার এবং দুই পাউন্ড চিকেনের দাম ২৮ ডলার। তবে এমন উদ্যোগের বিরোধিতাও করছেন কেউ কেউ। তারা বলছেন, ন্যূনতম বেতন দারিদ্র্য কমাতে পারবে না। এটি উৎপাদনবিরোধী একটি উদ্যোগ।

ন্যূনতম বেতন বাড়ালে দারিদ্র্য বৈষম্য দূর হয় কিনা সেটা নিয়ে দেশে দেশে বিতর্ক রয়েছে। তবে সম্পতি জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল প্রতিঘণ্টার ন্যূনতম বেতন বাড়িয়ে ১১.৫০ ডলার, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ১১ ডলার ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ১০ দশমিক ১০ ডলার করার সিদ্ধান্ত নিয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close