যুক্তরাষ্ট্র জুড়ে

মজিনার স্থলাভিষিক্ত হবেন মার্সিয়া

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিক্যাট ঢাকায় পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত মনোনীত হয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২২শে মে ওই ঘোষণা দেন। হোয়াইট হাউসের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়। কংগ্রেসে শুনানির পর তার নিয়োগ চূড়ান্ত হবে। ওই প্রক্রিয়া শেষ হতে বেশ কয়েক মাস সময় লাগতে পারে তবে সব কিছু ঠিক থাকলে তিনি ঢাকায় নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার স্থলাভিষিক্ত হবেন।

এদিকে ঢাকায় কূটনৈতিক মিশন সফল সমাপ্তি করতে যাচ্ছেন ড্যান মজিনা। ২০১১ সালের নভেম্বরে বাংলাদেশে দায়িত্ব নেন তিনি। রেওয়াজ মতে রাষ্ট্রদূত হিসাবে এখানে তার তিন বছর কাজ করার কথা। সে হিসাবে আগামী অক্টোবরে তার মেয়াদ পূর্ণ হবে। কিন্তু সেই মেয়াদ পূর্তির আগেই তার অবসরের বয়সসীমা অতিক্রান্ত হচ্ছে। ড্যান মজিনা কবে নাগাদ বিদায় নেবেন এবং নতুন রাষ্ট্রদূত কবে দায়িত্ব নেবেন সে বিষয়টি স্পষ্ট হতে আর কিছু সময় লাগবে।

হোয়াইট হাউসের ওয়েবসাইটে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে ওবামার মনোনীতদের নাম প্রকাশ করা হয়েছে, যাদের মধ্যে বাংলাদেশের দায়িত্বে বার্নিক্যাটকে পাঠানোর বিষয়টি এসেছে। মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিক্যাট আফ্রিকান বংশোদ্ভূত একজন নারী। পেশাদার এই কূটনীতিক এর আগে গিনি বিসাউ ও সেনেগালে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রদূতের দায়িত্ব সামলানোর আগে বার্নিক্যাট বার্বাডোজ ও মালাবিতে উপ-রাষ্ট্রদূতের পদে ছিলেন। লাফায়েত কলেজ থেকে স্নাতক এবং জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া ওই পেশাদার কূটনীতিক বর্তমানে মার্কিন  মানবসম্পদ বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসাবে কাজ করছেন। ২০১২ সাল থেকে ওই দায়িত্বে আছেন তিনি। দক্ষিণ এশিয়া নিয়ে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

মার্সিয়া মার্কিন স্টেট ডিপার্টমেন্টে ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত দক্ষিণ এশিয়া ব্যুরোতে কাজ করেন তিনি। এর আগে ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের নয়া দিল্লি মিশনেও কাজ করেছেন। গত বৃহস্পতিবার নতুন রাষ্ট্রদূতদের মনোয়ন চূড়ান্ত করার পর এক প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, মেধাবী ওই ব্যক্তিরা আমার প্রশাসনে কাজ করতে আসায় আমি সম্মানিত বোধ করছি। তাদের নিয়ে সামনের দিনগুলোতে আমি এগিয়ে যাবো।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close