অন্য পত্রিকা থেকে

বিখ্যাত স্থাপনার অখ্যাত ছবি

ফিচার ডেস্ক:

বিখ্যাত স্থাপনার অখ্যাত ছবি

ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে পৃথিবীর প্রায় বিখ্যাত সব স্থাপনা। বিখ্যাত হয়ে ওঠার আগে কেমন ছিল সেসব স্থাপনার নির্মাণকালের ছবি। বিখ্যাত স্থাপনাগুলোর এমন কিছু অখ্যাত ছবি নিয়ে এবারের উপস্থাপন।

ফ্রান্সের রাজধানী প্যারিসে আকাশ ছুঁয়ে দাঁড়িয়ে রয়েছে আইফেল টাওয়ার। লৌহ কাঠামোর এ টাওয়ার ফ্রান্সের অন্যতম প্রতীকও। গুস্তাভো আইফেল ১৮৮৯ সালে  ৩২০ মিটার অর্থাৎ ১০৫০ ফুট উচ্চতার এই টাওয়ার নির্মাণ কাজ শেষ করেন। এর আগে, ১৮৮০ সালে আইফেল টাওয়ার নির্মাণকালের ছবিটি দেখলে কি সবার বিস্ময় জাগে না?

ন্যু ক্যাম্প। ইউরোপের বৃহত্তম এবং বিশ্বের ত্রয়োদশ বৃহত্তম স্টেডিয়াম। এই স্টেডিয়ামে অসংখ্য আন্তর্জাতিক খেলা অনুষ্ঠিত হয়েছে। স্পেনের বার্সেলোনা শহরের বিখ্যাত ন্যু ক্যাম্পের ১৯২৫ সালের ছবি এটি।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতার শতবর্ষপূর্তিতে এবং দেশটির প্রতি ফ্রান্সের বন্ধুত্বের নিদর্শন যে তামার মূর্তিটি উপহার দেওয়া হয়েছিল সেটি এখন স্ট্যাচু অব লিবার্টি হয়ে ঠাঁয় দাড়িয়ে আছে নিউইয়র্কের মাটিতে। অথচ ১৮৮৬ সালের এ ছবিটি দেখে কি কেউ ভেবেছিল এই মূর্তিটি বিশ্বের শ্রেষ্ঠতম স্থাপনা বলে বিবেচিত হবে?

‘গোল্ডেন গেট’ বা সোনালি দ্বার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অবস্থিত বিশ্বের অন্যতম আকর্ষণীয় স্থাপনা। এটি তৈরি হওয়ার আগ পর্যন্ত লোকজন বিশ্বাস করত না যে এরকম ব্রিজ নির্মাণ করা যেতে পারে! অন্তত ১৯৩৭ সালে তোলা নির্মাণাধীন ব্রিজটির এ ছবি দেখেও তো তাই মনে হতে পারে!

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ও ডিউক এডিনবরার দাম্পত্য জীবন ৬৫ বছরের। ১৯৪৭ সালের ২০ নভেম্বর যুক্তরাজ্যের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তাদের বিয়ের শপথ পড়ানো হয়। ১৯৪৭ সালে দ্বিতীয় এলিজাবেথের বিয়ের কেক তৈরির সময় তোলা ছবি এখন ঐতিহাসিক ছবি, বিশেষ করে রাজপরিবারের শুভাকাঙ্ক্ষীদের জন্য।

ডুবে যাওয়ার আগে টাইটানিক খ্যাত ছিল ঠিক, কিন্তু ডুবে যাওয়ার পর যতোটা বিখ্যাত হয়েছে ততোটা ছিল না। ১৯১২ সালের ১৪ এপ্রিল রাতে দুই হাজার ২২৩ জন যাত্রী নিয়ে ডুবে যাওয়ার আগে তোলা টাইটানিকের শেষ ছবি দেখে কে ভেবেছিল এটিই বিখ্যাত জাহাজটির শেষ ছবি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close