ইউরোপ জুড়ে

তৃতীয় মেয়াদে আসাদ প্রেসিডেন্ট নির্বাচিত

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ৮৮ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বাশার ‍আল আসাদ। বুধবার ভোটগ্রহণ শেষে সিরিয়ান পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল লাহাম এ ঘোষণা দেন। এর মাধ্যমে আগামী ৭ বছরের জন্য আবারো ক্ষমতায় বসতে যাচ্ছেন আসাদ।

এ ঘোষণার পরপরই রাজধানী দামেস্কসহ বিভিন্ন শহরে ও রাস্তায় আসাদের সমর্থকদের আকাশে গুলি ফুটিয়ে উল্লাস করতে দেখা যায়। তবে আসাদ সরকার নিয়ন্ত্রিত এলাকায় নির্বাচন সম্পন্ন হলেও দেশের উত্তর ও পূর্বে বিদ্রোহী অধ্যুষিত এলাকায় তাদের বর্জনের মুখে কোনো ভোট অনুষ্ঠিত হয়নি। আসাদের অপর দুই প্রতিদ্বন্দ্বী মেহের আল-নূরি পেয়েছেন ৪ দশমিত ৩ শতাংশ এবং মেহের হাজ্জার পেয়েছেন ৩ দশমিক ২ শতাংশ ভোট।

অপরদিকে, এ নির্বাচনের সমালোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি  বলেছেন, যখন দেশের লাখ লাখ ‍মানুষের ভোট দেওয়ার ক্ষমতা নেই, তখন এটা নির্বাচন হতে পারে না। যুক্তরাষ্ট্রের সুরেই ই‌উরোপীয় ইউনিয়ন এ নির্বাচনকে স্বীকৃতি না দিয়ে একে পূর্ণ গণতান্ত্রিক নির্বাচন নয় বলে মত দিয়েছে। তবে ইরান, রাশিয়া ও ভেনিজুয়েলা সহ ৩০টি দেশ সিরিয়ার নির্বাচনকে অবাধ ‍ও সুষ্ঠু বলে তাদের সমর্থন ব্যক্ত করেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close