অর্থনীতি

ডিজিটাল বাংলাদেশ আরও এগোবে ২০১৬ সালে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ২০১৬ সালের এপ্রিল মাসের মধ্যে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল স্থাপনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ আরও এগোবে বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। জাতীয় সংসদে ২০১৪-১৫ সালের বাজেট প্রস্তাবনার বক্তৃতায় এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী জানান, বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে আঞ্চলিক নেটওয়ার্ক স্থাপনের লক্ষ্যে ৫৮ কিলোমিটার ফাইবার অপটিক ও ৩০ উপজেলা কমউনিটি ইসেন্টার স্থাপনের কাজ শেষের পথে। রাজধানীর মহাখালীসহ ৭টি বিভাগীয় শহরে আইটি ভিলেজ স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের কাজও চলছে। শুরু হয়েছে সরকারি দরপত্র বিজ্ঞপ্তির ই-টেন্ডারিং প্রক্রিয়া। ১৭৪টি ডাকঘরে ই-সেন্টার চালু হয়েছে। প্রক্রিয়াধীন রয়েছে আড়াইশোটি।

মুহিত বাজেট বক্তৃতায় বলেন, জেলা প্রশাসকের কার্যালয়ে ই-ফাইলিং ব্যবস্থা চালু হয়েছে। পর্যায়ক্রমে সব অফিসেই হবে। ৩৪০ শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব ও ২২০টিতে স্মার্ট ক্লাসরুম করা হয়েছে। ২০ হাজার ৫শ’ প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হবে। ২০১৪ সালের মধ্যে ই-গভন্যান্সে উত্তরণের লক্ষ্যে ই-ফাইলিং ও ই-সেবা প্রদানের জন্য দেশব্যাপী সরকারি দপ্তরগুলোতে নেটওয়ার্ক স্থাপনের কাজ চলছে।

এ জন্য ১ হাজার ৪শ’ ৫০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার লাইন স্থাপনের কাজ সম্পন্ন করা হয়েছে। থ্রিজি নেটওয়াক প্রবর্তন ও ২ দশমিক ৫ জি সম্প্রসারণ প্রকল্প চলছে বলে জানান তিনি। ৪৮১ উপজেলার টেলিফোন একচেঞ্জের মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা ব্যবহার করা যাচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close