জাতীয়

চার লক্ষ্য নিয়ে কাজ করছে বেসিস

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: চার লক্ষ্য নিয়ে ওয়ান বাংলাদেশ বাস্তবায়নে কাজ করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)। প্রতিষ্ঠানটির প্রত্যাশা, আগামী ৫ বছরের মধ্যে বিশ্বের অদ্বিতীয় উন্নয়নশীল দেশ হবে বাংলাদেশ। আর বেসিস কাজ করছে এ লক্ষ্যেই।

বেসিসের চার লক্ষ্য হলো- দেশে প্রতি বছর এক মিলিয়ন আইটি প্রফেশনাল তৈরি, এক কোটি ইন্টারনেট ব্যবহারকারী তৈরি, আগামী ৫ বছর জিডিপিতে ১ শতাংশ অবদান এবং আউটসোর্সিংয়ের মাধ্যমে বাইরে থেকে এক বিলিয়ন ডলার দেশে আনা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, শুধু সফটওয়্যার কেন, বাংলাদেশ যে কোনো মান্নসম্পন্ন পণ্য উৎপাদন করলে সেটি রপ্তানি করা সম্ভব এতে কোনো সন্দেহ নেই। ভালো জিনিসের চাহিদা সব সময়ই থাকে।

বেসিস সূত্রে জানা যায়, বিগত বছর সফটওয়্যার রপ্তানি করে প্রতিষ্ঠানটি আয় করেছে ২৫০ মিলিয়ন ডলার, জিডিপিতে অবদান রেখেছে দশমিক ২৫ শতাংশ, ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা বেড়েছে ৭০ হাজার ও আইটি প্রফেশনাল হয়ছেন ৪ কোটি মানুষ। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকার ছাড়াও বিসিএস, বিআইবিএফ, ইসপাবসহ সংশ্লিষ্ট সবার সহায়তার প্রয়োজনীয়তার কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও নতুন ইন্টারনেট ব্যবহারকারী ও আইটি প্রফেশনাল তৈরি করতে দেশব্যাপী স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে প্রচারণা চালানোসহ দেশব্যাপী সচেতনতা ক্যাম্পেইন করা হবে বলে বেসিস সূত্রে জানা যায়। শনিবার মেলায় কথা হয় আইটি প্রফেশনাল রফিকুল ইসলামের সঙ্গে। বেকার জীবন থেকে তিনি এখন পুরোপুরি কর্মজীবী। আইটি প্রশিক্ষণ নিয়ে চাকরি করেন একটি বেসরকারি ফার্মে।

এক বছরে এক মিলিয়িন প্রফশেনাল তৈরি করা সম্ভব কি-না জানতে চাইলে রফিকুল বলেন, আরও বেশি সম্ভব। কাজের একটা সুযোগ তৈরি হবে। এটা কেউ হাতছাড়া করবে না। বেসিসের সাধারণ সম্পাদক রাসেল টি আহমেদ বাংলানিউজকে বলেন, ওয়ান বাংলাদেশের উদ্দেশ্য আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশকে একটি উন্নয়নশীল দেশে রূপান্তর। এতে আমরা সফল হবো। কারণ তরুণ প্রজন্মের ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি বেকারত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close