অন্য পত্রিকা থেকে

মোটরবাইকের বিচিত্র ব্যবহার

আবু তালহা:

মোটরবাইকের বিচিত্র ব্যবহার

আপনার মনে প্রশ্ন জাগতে পারে ভিয়েতনামে মোটরবাইক ছাড়া অন্য কোনো যানবাহন আছে কি-না। কারণ মোটরবাইকের এমন বিচিত্র ব্যবহার বোধয় আর কোনো দেশেই দেখা যায় না। রাস্তা-ঘাটে প্রায় সব কাজেই দেখা মেলে ছোট আকারের মোটরবাইক।
1_1
তবে আকারে ছোট হলে কি হবে, কাজে কিন্তু বাইকগুলো পিকআপের সমান! ছবিতে আকার অনুযায়ী পাহাড়সম মালামাল এটাই প্রমাণ করে পদে পদে।
2_2
বাজার-ঘাট করা, নিত্য প্রয়োজনীয় পণ্য বহন, ব্যবসায়িক পণ্য পরিবহন থেকে শুরু করে বহুবিধ কাজে রাস্তায় প্রধান যান হিসেবে ভিয়েতনামে দেখা মিলবে মোটর বাইকের।
3_3
সম্প্রতি ডাচ আলোকচিত্রী হ্যানস কেম্প-এর ক্যামেরায় ওঠে এসেছে ভিয়েতনামে বাইক ব্যবহারের নানা দিক।
কেম্প ১৯৯১ সালে প্রথম ভিয়েতনাম পরিদর্শন করেন। প্রথমেই তিনি বিস্মিত হন রাস্তা অসংখ্য মোটরবাইক দেখে। ভিয়েতনামের স্থানীয়রা পরিববহনের জন্য মোটরবা‌ইকই বেশি পছন্দ করেন।
4_4
কেম্প বলেন, প্রথমে আমি আম‍ার চোখকে বিশ্বাস করাতে পারছিলাম না। চোখের সামনে শত শত মোটরবাইক চলাফেরা করছে। এখানে পুরো পরিববার নিয়ে লোকজন বাইকে ওঠেন। কেবল মানুষই নয়, একতাল ‍মালপত্র নিয়েই দিব্যি বাইকে চলছে তারা।
5_5
১৯৯৫ সালে হং কং থেকে হো চি মিনহ শহরে যান কেম্প। সেখানেই ২০০০ সালে মোটরবাইকের ছবি তোলার শর্তে এক ক্লাইন্টের সঙ্গে চুক্তিবদ্ধ হন।
6_6
টানা দুই বছর মোটরবাইকের ছবি তোলার জন্য দেশটির রাস্তায় রাস্তায় ঘোরেন তিনি। চলন্ত বাইকের ছবি তোলার জন্য তাকেও মোটরবাইকের পেছনে ওঠতে হয়।
7_7
২০০৫ সালে কেম্প তার এই কাজ নিয়ে ‘Bikes of Burden’ প্রকাশ করেন।
কেম্পের ‘Bikes of Burden’ অনলাইনে Amazon থেকেই সংগ্রহ করা যাবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close