আরববিশ্ব জুড়ে

যুক্তরাষ্ট্রকে বিমান হামলা চালাতে ইরাকের অনুরোধ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: কয়েকটি গুরুত্বপূর্ণ শহর দখল করে নেয়া জঙ্গিদের ওপর বিমান হামলা চালাতে যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিক অনুরোধ জানিয়েছে ইরাক। আমরা ইরাক সরকারের কাছে থেকে বিমান শক্তি ব্যবহারের অনুরোধ পেয়েছি, বলেছেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল মার্টিন ডেম্পসে। বিবিসি বুধবার এ খবর দিয়েছে।

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে দেশটির সবচেয়ে বড় তেল শোধনাগারের বেশির ভাগই বিদ্রোহীদের নিয়ন্ত্রণে যাওয়ার পর যুক্তরাষ্ট্রের কাছে এ সহায়তা চাইল শিয়া নেতৃত্বাধীন নূরি আল মালিকি সরকার। এর আগে প্রধানমন্ত্রী মালিকি জঙ্গিদের বিরুদ্ধে ইরাকিদেরকে এক হওয়ার আহ্বান জানিয়েছিলেন।

ইরাকের সরকারি বাহিনী দিয়ালা এবং সালাহুদ্দিন প্রদেশে আইএসআইএল (ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দ্য লেভান্ট) এর সুন্নি মুসলিম মিত্রদেরকে হটিয়ে দেয়ার চেষ্টা করছে। জঙ্গিরা গত সপ্তাহে মসুল দখলের পর তাদের বিরুদ্ধে শুরু হয়েছে এ অভিযান। ইরাকে আল কয়েদা সংশ্লিষ্ট সুন্নি বিদ্রোহীদের উত্থানের ঘটনায় আগেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল যুক্তরাষ্ট্র। বুধবার ইরাক পরিস্থিতি নিয়ে জ্যেষ্ঠ কংগ্রেস সদস্যদের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামার।

সিনেটর হ্যারি রেইডের সঙ্গে বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের এক ডেমোক্র্যাট বলেছেন, ইরাকের গৃহযুদ্ধে মার্কিন সেনাদের জড়িত হওয়াটা তিনি কোনোভাবেই সমর্থন করেন না। তবে জেনারেল ডেম্পসে সিনেট প্যানেলে বলেছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থেই আইএসআইএল কে যেখানে পাওয়া যাবে সেখানেই তাদেরকে মোকাবেলা করা জরুরি।

ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল রাজ্যের দখলের পর রাজধানী বাগদাদের দিকে অগ্রসরমান আল কায়েদা মদদপুষ্ট আইএসআইএল এর বিরুদ্ধে মালিকি ইরাকিদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানোর পরই অসংখ্য ইরাকিকে অস্ত্র হাতে নিয়মিত সেনাবাহিনীর সঙ্গে মহড়া দিতে দেখা গেছে; যারা সাধারণত শিয়া মতাবলম্বী।

ওদিকে, বুধবারও বিদ্রোহীদের দখলে চলে যাওয়া কয়েকটি অঞ্চলে সরকারি বাহিনী বিমান হামলা চালিয়েছে বলে বিবিসি ও মধ্যপ্রাচ্যের কয়েকটি গণমাধ্যমের খবরে জানানো হয়। বিদ্রোহীদের দখলে চলে যাওয়া বাইজি তেল শোধনাগারে বিদ্রোহীদের অগ্রযাত্রা প্রতিহত করা হয়েছে বলে দাবি করেছে সেনাবাহিনী। অন্যদিকে, ইরাকের শিয়া তীর্থস্থানগুলোর নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে সব ধরনের প্রচেষ্টা চালানোই হবে বলে জানিয়েছে ইরান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close