Featuredজাতীয়

উপভোগ করুন বছরের দীর্ঘতম দিন শনিবার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: শনিবার ২১ জুন হচ্ছে উত্তর গোলার্ধের সবচেয়ে বড় দিন। বছরের এ দীর্ঘতম দিনে ঢাকার আকাশে সূর্য থাকবে মোট ১৩ ঘন্টা ৩৬ মিনিট ১ সেকেন্ড।

পৃথিবীর বিভিন্ন দেশে দিনটি কর্কটক্রান্তি (বা অয়ন) দিবস বা Summer Solstice day হিসেবে পালিত হয়। এই দিনে সূর্য তার উত্তরায়নের সর্বোচ্চ বিন্দুতে অবস্থান করে এবং সর্বোচ্চ উত্তরে উদয় হয় ও সর্বোচ্চ উত্তরে অস্ত যায়। পৃথিবীর কর্কটরেখায় (যা ২৩.৫ অক্ষাংশ দিয়ে যায়) সূর্যকে ওই দিন মধ্যাহ্নে আকাশের ঠিক মাঝখানে দেখা যায়।

বাংলাদেশের মধ্যাংশ দিয়ে কর্কটরেখা যাওয়ার ফলে কর্কটক্রান্তি দিবসে বাংলাদেশের প্রায় সবখানেই মধ্যাহ্নে সূর্য থাকবে মধ্যগগনে প্রায় মাথার ওপরে সুবিন্দুতে। ওই সময়ে কর্কটরেখায় কোনো দণ্ড বা লাঠি ভূমির সঙ্গে লম্বভাবে রাখলে তার ছায়া পড়বে না। ঢাকার আকাশে ২১ জুন বেলা ১২টায় সূর্য মধ্যগগন থেকে মাত্র ০.৩ কৌণিক ডিগ্রি দূরে থাকবে। তাই ঢাকায়ও ওই সময়ে কোনো লম্ব দণ্ডের ছায়া প্রায় পড়বে না বলা যায়।

বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র ২০০৭ সাল থেকে চারপাশের প্রকৃতি ও প্রতিবেশের বিভিন্ন ঘটনার প্রতি সাধারণের মধ্যে আগ্রহ সৃষ্টি এবং এগুলোর বিজ্ঞানসম্মত কারণ অনুসন্ধানে উৎসাহিত করার লক্ষ্যে বাংলাদেশে দিবসটি পালন করে আসছে। এ বছরও দিবসটি উপলক্ষে অনুসন্ধিৎসু চক্র বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগ ঢাকায় ১২/এ ইস্কাটনে সন্ধ্যা ৭টায় দেশের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ দিয়ে আকাশ পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে। ওই স্থানে বিকাল ৫টায় বিশেষ টেলিস্কোপ দিয়ে সৌর কলঙ্ক দেখানোর আয়োজন থাকছে।

আকাশ পর্যবেক্ষণে আগ্রহীদের আমন্ত্রণ জানিয়েছেন অনুসন্ধিৎসু চক্র, কেন্দ্রীয় কমিটির সভাপতি আমানুল ইসলাম। প্রয়োজনে যোগাযোগ করা যাবে: ০১৮১৯৯২৬১৬০ মোবাইল নম্বরে এবং ফেসবুকে: www.facebook.com/Anushandhitshuchokro।

এছাড়া মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার হলদিয়া খলিলুর রহমান প্রাইমারি স্কুলেও সকাল ১১টায় বিশেষ টেলিস্কোপ দিয়ে সৌর কলঙ্ক দেখানোর আয়োজন করা হয়েছে। অনুসন্ধিৎসু চক্রের বরিশাল শাখা বরিশাল পলিটেকনিক ইন্সটিটিউটের মাঠে সূর্যের ছায়া পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close