আরববিশ্ব জুড়ে

সৌদিতে অবৈধ শ্রমিক গ্রেফতার চলবে রমজানেও

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত অবৈধ শ্রমিকদের গ্রেফতার অভিযান রমজান মাসেও অব্যাহত রাখবে সৌদি শ্রম মন্ত্রণালয়ের পূর্বাঞ্চলীয় কার্যালয়। অভিযানে শ্রম আইন লঙ্ঘন করছে এমন শ্রমিক পাওয়া গেলে তাঁদের বিরুদ্ধে জরিমানা, কারাবাস এবং একেবারে নিজ দেশে ফেরত পাঠানোর মতো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এমনকি অবৈধভাবে শ্রমিক রাখার কারণে সৌদি আরবে নিয়োগদানকারীর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।শ্রম মন্ত্রণালয়ের পূর্বাঞ্চলীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ আল ফালেহ সাংবাদিকদের বলেন, অবৈধ শ্রমিকদের গ্রেফতার করে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং ওই শ্রমিককে পরবর্তী দুই বছর সৌদি আরব প্রবেশ করতে দেয়া হবে না।কোনো প্রতিষ্ঠানে অবৈধ শ্রমিক পাওয়া গেলে ওই প্রতিষ্ঠান স্থায়ীভাবে বন্ধ করে দেয়া ছাড়াও নিয়োগকর্তাকে প্রথমবার ৫ হাজার রিয়াল জরিমানা এবং দ্বিতীয়বার ২০ হাজার রিয়াল জরিমানা এবং ৩ মাসের জেল দেয়া হবে বলেও জানান।

আল ফালেহ।কোনো নিয়োগকর্তার কর্মী দিয়ে অন্য কোনো নিয়োগকর্তা কাজ করালে আইন অনুযায়ী প্রথম নিয়োগকর্তা ওই কর্মীকে পলাতক দেখিয়ে রিপোর্ট না করা শাস্তিযোগ্য অপরাধ। অবৈধ হিসাবে আটক হওয়া শ্রমিককে নিজ দেশে ফেরত পাঠানোর সকল খরচ আটককৃত শ্রমিককেই বহন করতে হবে।এদিকে পূর্বাঞ্চলীয় শহর আল জুবাইলে শ্রম অফিসে নতুন গ্রাহক সেবা কেন্দ্র চালু করেছেন জুবাইলের মেয়র বাদর আল ওতাইসান।

উল্লেখ্য, বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদির দেয়া বিশেষ ক্ষমার পর গত মে মাস পর্যন্ত সৌদি আরব থেকে চার লাখেরও বেশি অবৈধ শ্রমিককে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close