গ্যালারী থেকে

রোনালদোর শেষ সুযোগ

ওয়াল্ড কাপ ডেস্ক: আসরে দুই ম্যাচে পর্তুগাল দলের ম্লান নৈপুণ্যে হতাশ স্বয়ং অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। তবে দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন জীবিত রাখতে হলে বাড়তি কিছু দেখাতে হবে রোনালদোকেই। বিশ্বকাপে  আজ বাঁচা-মরার ম্যাচে মাঠে নামছে ইউরোপিয়ান জায়ান্ট পর্তুগাল ও আফ্রিকার ‘কৃষ্ণ তারকা’ ঘানা। ব্রাসিলিয়ায় ম্যাচটি শুরু হবে রাত ১০টায়। সর্বশেষ ফিফা বর্ষসেরা খেতাবজয়ী তারকা রোনালদো চলতি বিশ্বকাপে গোলের দেখা পাননি একবারও।

আর বিশ্বকাপে পর্তুগাল তাদের শেষ ৯ ম্যাচে জয়ের দেখা পেয়েছে মাত্রই একবার । এতে তাদের ৪ হার ও ৪ ড্র। রোনালদোর ব্যক্তিগত পরিসংখ্যানটাও হতাশার। বিশ্বকাপে তিন আসরে এ পর্যন্ত ৬২ শটে রোনালদো গোল দেখেছেন মাত্র দু’বার।  দুই ম্যাচে এক হার ও এক ড্র নিয়ে দু’দলের সংগ্রহে সমান এক পয়েন্ট । ‘জি’ গ্রুপে এক জয় ও এক ড্র নিয়ে সমান চার পয়েন্ট তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি ও যুক্তরাষ্ট্রের। এক্ষেত্রে গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নামার আগে আলাদা ভয়ের সমীকরণ পর্তুগাল-ঘানার সামনে। গ্রুপের অপর ম্যাচে আজ মোকাবিলায় নামছে জার্মানি-যুক্তরাষ্ট্র। ম্যাচটি ড্র হলে কপাল পুড়বে গ্রুপের বাকিদের।

এতে সমান ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে জার্মানি ও যুক্তরাষ্ট্র। বিশ্বকাপ ঘানা-পর্তুগাল লড়াই এটাই প্রথম। আর আফ্রিকান প্রতিপক্ষের মোকাবিলায় পর্তুগালের পরিসংখ্যানটা সমান সমান। এতে পর্তুগালের এক জয়, এক হার ও এক ড্র।  ২০০৬’র বিশ্বকাপে পর্তুগাল জয় পায় অ্যাঙ্গোলার বিপক্ষে। ২০১০-এ তারা ড্র করে আইভরি কোস্টের সঙ্গে। আর মরক্কোর বিপক্ষে পর্তুগাল হার মানে ১৯৮৬’র বিশ্বকাপে। বিশ্বকাপে শেষ চার  ম্যাচে জয় নেই ঘানারও।

এতে দুই ড্র ও তারা হেরেছে দু’বার।  তাদের আগের ম্যাচে জার্মানির বিপক্ষে ঘানার নৈপুণ্যে আশা বেড়েছে ভক্তদের। বিলম্বিত গোলে  যুক্তরাষ্ট্রের কাছে ২-১ ব্যবধানে হারলেও ব্ল্যাকস্টাররা ২-২ গোলে রুখে দেয় ফেভারিট  জার্মানিকে। এদিন গোল নিয়ে আলাদা রেকর্ড স্পর্শ করেন ঘানা ফরোয়ার্ড আসামোয়াহ জিয়ান। বিশ্বকাপে এটি জিয়ানের পঞ্চম গোল। আফ্রিকার হয়ে সর্বাধিক ৫ গোলের রেকর্ডটি এতদিন একার ছিল ক্যামেরুন তারকা রজার মিলার।

আজ মাঠে নামার আগে পর্তুগাল কোচ পাওলো বেন্টোর বড় সমস্যা দলে চোট-আঘাত নিয়ে। শীর্ষ ডিফেন্ডার ফ্যাবিও কয়েন্ট্রাও ইনজুরির কারণে ছিটকে পড়েছেন বিশ্বকাপে প্রথম ম্যাচেই। সর্বশেষ ইনজুরিতে ভুগছেন গোলরক্ষক রুই প্যাট্রিসিও, ফরোয়ার্ড হুগো আলমেইদা, হেলডার পস্টিগাও। দলে চোট-আঘাতের ভোগান্তি নেই ঘানা কোচ কেসি আপিয়াহর। তবে দুই হলুদ কার্ড দেখার কারণে আজ ঘানা কোচ দলে পাচ্ছেন না এসি মিলান তারকা সুলি মুনতারিকে।

অবশ্য এতে একাদশে সম্ভাবনা বেড়েছে ঘানার অপর সেরা তারকা মাইকেল এসিয়েনের। সাবেক রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ঘানার আগের ম্যাচের পুরোটাই কাটান বেঞ্চে।
রেকর্ড বই

* যুক্তরাষ্ট্রের বিপক্ষে পর্তুগাল দল সফল পাস দেখায় ৮৮.০৮%। ১৯৬৬ থেকে বিশ্বকাপের কোন ম্যাচে আগে এমন দেখাতে পারেনি পর্তুগিজরা।

* যুক্তরাষ্ট্রের বিপক্ষে ন্যানির গোলটি বিশ্বকাপে পর্তুগালের শেষ ২৭৬ মিনিটে প্রথম।

* তিন বিশ্বকাপে রোনালদো ৬২ শটে পেয়েছেন ২ গোল।

* বিশ্বকাপে শেষ ৯ ম্যাচে পর্তুগালের ১ জয়

* বিশ্বকাপে শেষ চার ম্যাচে জয় নেই ঘানার।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close