আফ্রিকা জুড়ে

আমার কুমারীত্ব নিন: তবুও ছাত্রীদের মুক্তি দিন

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: নাইজেরিয়ার উত্তর-পূর্ব শহর চিবুক থেকে গত এপ্রিলে ইসলামী জঙ্গি সংগঠন বোকো হারাম সদস্যরা ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করে নিয়ে যায়। এ ঘটনায় সারাবিশ্বে তোলপাড় সৃষ্টি হয়। অপহৃত স্কুলছাত্রীদের মুক্তির দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ কূটনৈতিক বিশ্বে জোর তৎপরতাও শুরু হয়।

ইতোমধ্যে, আমাদের ছাত্রীদের ফিরিয়ে দাও শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণাও শুরু হয়েছে, যার পেছনে রয়েছেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের মতো বিশ্বনেতারাও। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। বরং আরো স্কুলছাত্রী অপহরণের হুমকি দিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠন বোকো হারাম।

এবার অপহৃত ছাত্রীদের ফিরিয়ে দিতে মানবিক আবেদন জানিয়েছেন নাইজেরীয় জনপ্রিয় সঙ্গীত শিল্পী ২৩ বছর বয়সী অ্যাদুকিয়ে। তিনি জাতিসংঘের শান্তিদূত হিসেবেও কাজ করছেন। অ্যাদুকিয়ের মানব দরদী মন অপহরণের ঘটনা আর মেনে নিতে পারছে না। সে কারণে তিনি ঘোষণা দিয়েছেন, স্কুলছাত্রীদের রক্ষায় প্রয়োজনে বোকো হারামের কাছে নিজের কুমারীত্ব বিসর্জন দিতে রাজি আছেন। তারপরও যেন বোকো হারাম অপহৃত স্কুলছাত্রীদের মুক্তি দেয়!

তিনি বোকো হারামের উদ্দেশে বলেন, প্রয়োজনে আমার কুমারীত্ব নিন, তবুও অপহৃত স্কুলছাত্রীদের মুক্তি দিন। অ্যাদুকিয়ে অপহরণের প্রতিবাদ জানিয়ে বলেন, এটি একটি ঘৃণ্য কাজ। এ সময় তিনি বোকো হারামের উদ্দেশে মানবিক আবেদন জানিয়ে বলেন, দেখুন, স্কুলছাত্রীরা খুবই ছোট। তাদের জীবনের বিনিময়ে প্রয়োজনে আমি নিজেকে উৎসর্গ করতে চাই। তার এ ত্যাগের কথা স্থানীয় গণমাধ্যম ব্যাপকভাবে প্রচার করে।

তিনি প্রচণ্ড আবেগ নিয়ে বলেন, স্কুলছাত্রীরা সবাই ১২ থেকে ১৫ বছরের মধ্যে। তাদের চেয়ে বরং আমি বড় এবং অভিজ্ঞ। রাতে যদি ১০ থেকে ১২ জন দুর্বৃত্ত আমাকে ধরে নিয়ে যায়, আমি ভয় পাই না। কিন্তু, দোহাই, আমাদের স্কুলছাত্রীদের ফিরিয়ে দিন এবং তাদের তাদের বাবা-মায়ের কোলে ফিরতে দিন। তবে জনপ্রিয় এই সঙ্গীত শিল্পীর এমন বক্তব্যে সেদেশে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। একটি পক্ষ বলছে, এটি একটি মুখরোচক বক্তব্য মাত্র। আবার অপর পক্ষ বলছেন, এটি খুবই সাহসী, মানবিক ও বীরোচিত কথা!

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close