Featuredসিলেট থেকে

সিলেটে বিদ্যুত প্ল্যান্ট স্থাপন করবে সিসিক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সিলেট সিটির বিদ্যুত চাহিদা মেটানের লক্ষ্যে নিজস্ব উদ্যোগে বিদ্যুত প্ল্যান্ট স্থাপন করবে সিলেট সিটি কর্পোরেশন। সিলেট সিটি কর্পোরেশনের পরিষদের সভায় বিদ্যুত প্ল্যান্ট স্থাপনের প্রস্তাব পাশ হয়েছে।

ইতোমধ্যে এই প্ল্যান্ট স্থাপনের প্রক্রিয়াও শুরু হয়েছে। রোববার বিকেলে সোলারল্যান্ড চায়না ফ্যাক্টরীর জিএম বেন্নী সুয়ের সাথে বৈঠককালে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এসব তথ্য জানান। নগরভবনের মেয়রের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন সোলারল্যান্ড বাংলাদেশ কোম্পানী লিমিটেড এর ডেপুটী চীফ ইঞ্জিনিয়ার মো: আখতার হামিদ খান। সিলেট সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, প্রধান প্রকৌশলী ভারপ্রাপ্ত নুর আজিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: সুধাময় মজুদার।

বৈঠককালে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেট সিটি কর্পোরেশনের জন্য আমার দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। যার মধ্যে অন্যতম হচ্ছে সিটির নিজস্ব বিদ্যুত প্ল্যান্ট স্থাপন, একাধিক ওয়াটার ট্রিটমেন্ট স্থাপন, সুয়ারেজ সিস্টেম চালু, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা ইত্যাদি। মেয়র বলেন, শুধুমাত্র সিলেট সিটি কর্পোরেশন এলাকার নাগরিকদের জন্য একটি বিদ্যুত প্ল্যান্ট স্থাপন করা জরুরী হয়ে পড়েছে। আমরা পরিষদের সভায়ও নীতিগতভাবে বিদ্যুত প্ল্যান্ট স্থাপনে একমত হয়েছি। সেই লক্ষ্যে জমি অধিগ্রহনের জন্য আগামী অর্থ বছরের বাজেটে অর্থও বরাদ্দ রাখা হচ্ছে। সিটি বিদ্যুত প্ল্যান্ট স্থাপনের ব্যাপারে মাননীয় অর্থমন্ত্রীও সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন।

সিটি প্রস্তাবিত বিদ্যুত প্ল্যান্ট স্থাপনে বেসরকারী উদ্যোক্তাদের বিনিয়োগের আহবান জানিয়ে মেয়র বলেন, সিলেট অঞ্চলে সাম্প্রতিক সময়ে প্রাইভেট উদ্যোগে একাধিক বিদ্যুত প্ল্যান্ট চালু করা হয়েছে এবং যা লাভজনকও হয়েছে।
সুতরাং আমরা মনে করি এই প্রজেক্ট লাভজনক হবে এবং এতে বিনিয়োগের জন্য বেসরকারী উদ্যোক্তারাও এগিয়ে আসবেন। প্রথম পর্যায়ে কমপক্ষে ৫০ মেগাওয়াট এবং দ্বিতীয় পর্যায়ে ১০০ মেগাওয়াট বিদ্যুত প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা সিটি কর্তৃপক্ষের রয়েছে বলেও জানান মেয়র আরিফুল হক চৌধুরী।

বৈঠকে সোলারল্যান্ড চায়না কোম্পানীর জিএম বেন্নী সুয়ে গ্যাসের উপর চাপ কমাতে বিভিন্ন দেশে এখন সোলার বেইজড বিদ্যুত প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে জানিয়ে বলেন, সিলেটে গ্যাস নির্ভর বিদ্যুত প্ল্যান্ট স্থাপনের পাশাপাশি সোলার বেইজড বিদ্যুত প্ল্যান্টও স্থাপন করা যেতে পারে। বিদ্যুত প্ল্যান্ট, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, সোলার বেইজড স্ট্রিট লাইটিংসহ টেলিকমিউনিকেশন খাতে সোলারল্যান্ড কোম্পানীর দীর্ঘ অভিজ্ঞতা তুলে ধরেন বিন্নী সুয়ে। এসব প্রকল্পে চায়নিক অনেক প্রতিষ্ঠান বিনিয়োগে এগিয়ে আসতে পারে বলেও অভিমত ব্যক্ত করেন তিনি।

সোলারল্যান্ড কোম্পানীর মাধ্যমে গড়ে তোলা এসব একাধিক প্রকল্প এবং নতুন নতুন টেকনলজি সম্পন্ন যন্ত্রপাতি দেখতে সিলেট সিটি কর্পোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের চীনে সফরের আমন্ত্রন জানান বিন্নী সুয়ে। অক্টোবরে চীনে অনুষ্ঠিতব্য বিশ্বের বিভিন্ন সিটি কর্তৃপক্ষকে নিয়ে আয়োজিত কনফারেন্সে মেয়রকে যোগ দেওয়ার জন্যও আমন্ত্রন জানান তিনি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close