Featuredঅর্থনীতি

উপকূলীয় উন্নয়নে এডিবির ৭২৪ কোটি টাকা ঋণ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ৯৪ মিলিয়ন ডলার ঋণ সহয়তা দেবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৭২৩ কোটি ৮০ লাখ টাকা। রোববার দুপুরে রাজধানীর শেরে-বাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসি-২ সম্মেলন কক্ষে এজন্য বাংলাদেশ ও এডিবির মধ্যে চুক্তি সই হয়েছে।

চুক্তিতে সই করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমদ ও এডিবির পক্ষে ঢাকাস্থ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। এই প্রকল্পের মোট প্রাক্কলন ব্যয় ধরা হয়েছে ১১৭ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলার। প্রকল্পের আওতায় ৯৪ মিলিয়ন মার্কিন ডলার দেবে এডিবি এবং বাকি ২৩ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশ সরকার অর্থায়ন করবে।

এই অর্থ দিয়ে কোস্টাল টাউন এনভায়রনমেন্টাল ইনফ্রাস্ট্রাকচার শীর্ষক প্রকল্পের আওতায় বরগুনা জেলার আমতলী পৌরসভা, পটুয়াখালীর গলাচিপা ও কলাপড়া পৌরসভা, পিরোজপুর সদর পৌরসভা, পিরোজপুরের মঠবাড়িয়া পৌরসভা ও ভোলা সদর এবং দৌলতখান খান পৌরসভার উন্নয়ন কাজ বাস্তবায়িত হবে। প্রকল্প বাস্তবায়নে মেয়াদকাল ধরা হয়েছে ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের মে পর্যন্ত। স্থানীয় সরকার এ প্রকল্পের উদ্যোগী বিভাগ। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর প্রকল্প বাস্তবায়নে ভূমিকা পালন করবে।

প্রকল্পের আওতায় আটটি ঝুঁকিপূর্ণ উপকূলীয় পৌরসভায় তিনটি কাজকে অগ্রাধিকার দেওয়া হবে। এগুলো হলো- জলবায়ু পরিবর্তন সহিষ্ণুতা ও দুযোর্গ প্রস্তুতি শক্তিশালী করা, জলবায়ু পরিবর্তন সহিষ্ণু শহরের অবকাঠামো উন্নয়ন এবং প্রাতিষ্ঠানিক সামর্থ্যে স্থানীয় পরিচালন ব্যবস্থা জোরদার এবং জনসচেতনতা বৃদ্ধি করা।

ইআরডির যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমদ বলেন, আটটি পৌরসভায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। ২০৫০ সাল নাগাদ সাগর উপকূলীয় এলাকায় কী অবস্থা হতে পারে, সেকথা চিন্তা করে প্রকল্পটি বাস্তবায়িত হবে। তিনি জানান, উন্নয়নের জন্য প্রতিটি পৌরসভা প্রায় ১৫ মিলিয়ন ডলার করে অর্থ পাবে। মেয়রদের উদ্দেশ্যে সাইফুদ্দিন বলেন, এডিবির কাছ থেকে আপনারা ভালো একটি সুযোগ পেয়েছেন। তাই প্রকল্পটি ভালো মতো বাস্তবায়ন করে জনগণকে সুফল দেবেন। এই প্রকল্প বাস্তবায়ন করে পরবর্তীতে আরো এমন প্রকল্প হাতে নিতে পারব।

ঢাকাস্থ এডিবির আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি বলেন, এই প্রকল্পের আওতায় উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তন সহিষ্ণু শহর অবকাঠামোতে উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নও হবে। প্রকল্পটি সংশ্লিষ্ট এলাকার ড্রেনেজ ব্যবস্থা, পানি নিষ্কাশন, নিরাপদ পানি ও সাইক্লোন সেন্টার নির্মাণে সহায়তা করবে। এমন একটি প্রকল্পে ঋণ দিতে পেরে আমরা অত্যন্ত গর্বীত।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close