জাতীয়

ভোটার স্লিপ দেয়ার কথা ভাবছে ইসি

শীর্ষবিন্দু নিউজ: সংসদসহ বিভিন্ন নির্বাচনে ভোগান্তি কমাতে সহজতর উপায়ে ভোটারদের ভোটার স্লিপ তথা ভোটার নম্বর ও ভোটকেন্দ্র জানানোর কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনসহ বিভিন্ন উপনির্বাচনে প্রার্থীরা ভোটারদের ভোটার স্লিপ সরবরাহ না করায় নানা জটিলতার সৃষ্টি হয়। গত ২৬ জুন অনুষ্ঠিত নারায়ণগঞ্জ-৫ উপনির্বাচনেও একই সমস্যা সৃষ্টি হওয়ায় বিষয়টি ভাবিয়ে তুলে ইসিকে।

ওইদিন বিভিন্ন কেন্দ্রে ভোটার স্লিপ দেওয়ার জন্য ভোটকেন্দ্রের বাইরে প্রার্থীদের পক্ষ থেকে তেমন সহযোগিতা করা হয়নি। এতে কেন্দ্রগুলোর বাইরে ব্যাপক হট্টগোলের সৃষ্টি হয়। অনেক ভোটারই ভোট না দিয়ে ফেরত যান। এ ঘটনায় সেদিন রিটার্নিং কর্মকর্তা নিজেই অনেককে ভোটার স্লিপ সংগ্রহ করতে সহায়তা করেন। ভোটারদের এই ভোগান্তি দূর করতে সহজতর উপায়ে ভোটার নম্বর ও কেন্দ্রের নাম সরবরাহ করতে করণীয় নিয়ে ভাবছে ইসি।

স্বাধীন এই সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার একজন কর্মকর্তা এ বিষয়ে বলেন, ভোটার স্লিপ না পাওয়ার কারণে ভোটার ফিরে গেলে তার দায়িত্ব ইসির না হলেও এ নিয়ে ইসির করার অনেক কিছুই থাকে। এজন্যই কমিশন নিজস্ব ওয়েব সাইট এবং বিভিন্ন মোবাইল অপারেটরদের মাধ্যমে ক্ষুদে বার্তা পাঠিয়ে ভোটার নম্বর ও কেন্দ্র নম্বর সরবরাহ করার ব্যবস্থা করেছে। কিন্তু এ পদ্ধতিটি কাজে দিচ্ছে না। তাই আরো সহজভাবে ভোটার নম্বর দেওয়ার উপায় বের করতে হবে। কেননা ভোটারদের অনেকেই নেট ব্রাউজিং করতে জানেন না। আবার মোবাইলে টাকা খরচ করে ক্ষুদেবার্তার মাধ্যমে ভোটার নম্বর নিতেও রাজি নন তারা।

অন্যদিকে বিষয়টি নিয়ে তেমন ক্যাম্পেইনও করা হয়নি। ফলে ইসির এ উদ্যোগটি কোনো সাড়া পায়নি। তাই নারায়ণগঞ্জ-৫ উপনির্বাচনের পর এ নিয়ে নড়েচড়ে বসেছে ইসি। রোববার বিষয়টি নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ নির্বাচন কমিশনারদের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকও করেছেন বলে জানান ওই কর্মকর্তা। এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, ভোটার নম্বর আরও সহজলভ্য করার কথা ভাবছি। এক্ষেত্রে ভোটারদের কত সহজে ভোটার নম্বর ও কেন্দ্রের নাম জানাতে পারি তা নিয়ে ভবিষতে করণীয় ঠিক করা হবে।

নারায়ণগঞ্জ-৫ উপনির্বাচনে ভোটারদের ব্যাপক দুর্ভোগের কথা স্বীকার করে রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ বলেন, ভোটার স্লিপ দেওয়ার দায়িত্ব প্রার্থীদের। কিন্তু নির্বাচনগুলোতে অনেক সময় প্রার্থীরা তেমন সহযোগিতা করছেন না। বিষয়টি নিয়ে আমরা ভাবছি। দেখি কী করা যায়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close