অন্য পত্রিকা থেকে

আদর্শ গ্রাম গঠনে ৬৬ কোটি টাকার প্রকল্প

মফিজুল সাদিক: বাংলাদেশের চর, হাওড় এবং দারিদ্র্যপ্রবণ এলাকায় কৃষিপ্রযুক্তি সম্প্রসারণ করে আদর্শ গ্রাম গঠনের জন্য ৬৬ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার।‘সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ, জীবনযাত্রার মান উন্নয়নের মাধ্যমে আদর্শ গ্রাম গঠন করা হবে।

প্রকল্পটি দেশের ২১টি জেলার ৮০টি উপজেলায় বাস্তবায়িত হবে।কৃষি সম্প্রসারণ অধিদফতর(ডিএই) ও বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট(বারটান) জুলাই, ২০১৪ থেকে জুন, ২০১৯ মেয়াদে বাস্তবায়ন করবে। প্রকল্প এলাকায় প্রত্যেকটি ইউনিয়ন, পৌরসভায় ১টি করে ৮১০টি কৃষক গ্রুপ গঠন করে কাযর্ক্রম জোরদারকরণ করা হবে। কৃষি মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত নির্দেশিকা অনুসরণ করে কৃষক গ্রুপের মধ্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হবে। এর মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষকের আয়বর্ধক কাজে সহায়ক এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে আদর্শ গ্রাম গঠন করা হবে। প্রকল্পভূক্ত জেলায় ৩৬টি কৃষি মেলা অনুষ্ঠিত হবে। দেশের ২১টি জেলার ৮০টি উপজেলায়র চর. হাওড় ও দারিদ্র্যপ্রবণ এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশে আঞ্চলিক বৈষম্য সৃষ্টি হবে না।

পরিকল্পনা কমিশন জানায়, প্রকল্পের আওতায় আরোও কিছু গুরুত্বপূর্ণ কাজ করা হবে যাতে করে প্রকল্প এলাকার জনগণ দ্রুত সুফলভোগ করতে পারে। এর মধ্যে অন্যতম আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদনশীলতা এবং শস্যের নিবিড়তা ২৫ থেকে ৩৫ ভাগ বৃদ্ধি করা । বিদ্যমান শস্য বিন্যাসের মধ্যে উচ্চমূল্যের ফসল এবং স্বল্প পানি চাহিদার শস্য আবাদের মাধ্যমে বহুমুখি শস্য আবাদ এলাকা বৃদ্ধি করা। বসতবাড়ি ও বিদ্যালয় প্রাঙ্গনে ফল-সবজি বাগান স্থাপন এবং জনসচেতনতামূলক কাযর্ক্রমের মাধ্যমে মহিলা, শিক্ষার্থী এবং জনসাধারণের মধ্যে পুষ্টি সচেচতনা সৃষ্টি করা হবে।

রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, টাঙ্গাইল, শেরপুর, শরীয়তপুর, মাদারীপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ এবং মাগুরা জেলার ৮০টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের(ডিএই) মহাপরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান জানান, প্রকল্পটি পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে। আশা করা যাচ্ছে, প্রকল্পের গুরুত্বের উপর বিবেচনা করে দ্রুতই অনুমোদন পাবে প্রকল্পটি। প্রকল্পের আওতায় কৃষকদের আধুনিক যন্ত্রপাতি দেওয়া হবে এবং কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এতে দেশের অনেক অবহেলিত এলাকায় আদর্শ গ্রাম তৈরি হবে।
Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close