গ্যালারী থেকে

নেইমারকে আঘাতের পরও রেফারি-খেলোয়াড় পার পাচ্ছেন

ওয়ার্ল্ড কাপ ডেস্ক: এত দূর দলকে টেনে নিয়ে এসে নিজেই দল থেকে ছিটকে গেলেন ট্রাজিক হিরো নেইমার। সেমিফাইনাল কিংবা ফাইনাল, বিশ্বকাপের কোনো ম্যাচেই আর দেখা যাবে না ব্রাজিল ফুটবলের এই পোস্টার বয়কে।

ফুটবলের কলঙ্ক কলম্বিয়ার হুয়ান জুনিগারের আঘাতে আধুনিক ফুটবলের জনক নেইমার যখন মেরুদণ্ডের কশেরুকায় আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে ব্যথায় কাঁদছিলেন। তার কান্নার জল যখন স্টেডিয়ামের দুর্বাঘাসে গড়িয়ে পড়ছিল, তখন আরেক পাশে নিশ্চুপ দর্শকই বনে গিয়েছিলেন ওই ম্যাচের স্প্যানিশ রেফারি কার্লোস ভেলাস্কো কারবালো। কলম্বিয়ার হুয়ান জুনিগারকে লাল কার্ড তো দূরের কথা একটা হলুদ কার্ডও প্রদর্শন করেননি তিনি। এমনকি হুয়ান জুনিগারকে টু শব্দে সতর্ক বার্তা পর্যন্তও উচ্চারণ করতে কার্পণ্যতা দেখিয়েছেন ওই স্প্যানিশ রেফারি।

এত কিছুর পরও নেইমারের ওপর আঘাতে এক ধরনের নিষ্ক্রিয়তার প্রতিশব্দ হয়ে আছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আর এতেই ঢের প্রশ্ন উঠেছে, তাহলে নেইমারকে আঘাত করে সত্যিই পার পেয়ে যাচ্ছেন রেফারি কার্লোস ভেলাস্কো কারবালো ও কলম্বিয়ান খেলোয়াড় হুয়ান জুনিগার! ঘটনার পর অবশ্য ফিফা মুখপাত্র দালিয়া ফিসার তাৎক্ষণিকভাবে জানিয়েছিলেন, রেফারির রিপোর্ট ও ম্যাচের ভিডিও ক্লিপ দেখে ফিফার শৃঙ্খলা কমিটি খুব দ্রুতই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

নেইমারের যা চোট তাতে কলম্বিয়ার জুনিগারকে বড় মাশুলই দিতে হবে বলেও জানান তিনি। তবে এর পর থেকে তালা পড়েছে ফিফা মুখপাত্র দালিয়া ফিসার মুখে। আর তাই তো তার ওই কথা এখনও শুধু কথাই হয়ে রইলো। ম্যাচ শেষের তিন দিন হতে চললেও নেইমারের আঘাতে এক ধরনের নিষ্ক্রিয়ই ফিফা! ফিফা মুখপাত্র দালিয়া ফিসার কথার কোনো প্রতিফলন নেই। যেমনটা প্রতিফলন নেই ওই ম্যাচের রেফারি কার্লোস ভেলাস্কো কারবালো কেমন করে পার পেয়ে গেলেন এ নিয়েও।

নেইমারের কাছে কথিত সরি বলে একটি চিঠি লিখে পার পেয়ে যাওয়ার তালিকায় এখন খোদ হুয়ান জুনিগারই ঢুকে পড়েছেন। একজন তারকা ফুটবলারের এমন পরিণতি হবে আর এ বিষয়ে ফিফা কোনো পদক্ষেপই নেবে না তা হলে ফুটবল কি ছন্দময় খেলার বদলে মারামারি ও কুস্তির খেলা! তারকা ফুবলার বলে কথা নয়; যে কোনো খেলায়াড়কেই সামন্য ফাউল করা অপরাধ। তবে কেন ফাউল ও এ সংশ্লিষ্ট বিষয়কে ফিফা নীবর হয়ে সম্মতি দিচ্ছে, তাও বেশ অবাক করার মতো হয়ে দাঁড়িয়েছে ফুটবল বিশ্লেষকদের কাছে।

তাদের মতে, এবার ব্রাজিল বিশ্বকাপে সর্ব কালের বেশি ফাউলের কালিমা না লেগেই যায় কিনা! নেইমারের বিষয়টি নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন উঠেছে। ধ্বংসাত্মক ফাউলে মেরুদণ্ডে চিড় ধরে যাওয়া নেইমারের ব্যাপারে কেন এখনও নিষ্ক্রিয় ফিফা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন ফুটবল ঈশ্বর পেলে, সাবেক ব্রাজিল তারকা রোনালদো, ইতালির সাবেক অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারোর মতো তারকা ফটবলাররা।

আর এখন এটাই দেখার পালা সচেতন মহলের চাপের মুখে আসলে পার পাওয়ার কৌশলটা কী হয় শেষ পর্যন্ত! নাকি সত্যি বিচার হবে অভিযুক্ত রেফারি ও খেলোয়াড়ের। এ কথা কালক্ষেপণের কাছেই ধরা। ততক্ষণ পর্যন্ত এটাই নির্মম বাস্তবতা নেইমারকে আঘাতে পার পাচ্ছেন রেফারি ও খেলোয়াড়!

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close